অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি সংকটে অনেক দেশ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (ফাইল ছবি)
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (ফাইল ছবি)

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের অনেক দেশ এখন জ্বালানি সংকটের মধ্যে রয়েছে বলে উল্লেখ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১৮ মার্চ) বাংলাদেশ ও ভারতের মধ্যে জ্বালানি খাতে সহযোগিতার অংশ হিসেবে, ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ পাইপ লাইন উদ্বোধনকালে এ কথা বলেন শেখ হাসিনা। এই পাইপ লাইন বাংলাদেশে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে উল্লেখ করেন তিনি।

শেখ হাসিনা বলেন, “রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বে যখন অনেক দেশ জ্বালানি সংকটের দ্বারপ্রান্তে, তখন এই পাইপ লাইন আমাদের জনগণের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।” শেখ হাসিনা বলেন, “দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশ ও ভারত উভয় দেশই সাম্প্রতিক অতীতে অনেক সম্ভাবনাকে বাস্তবায়িত করেছে। আমরা আমাদের দ্বিপক্ষীয় সমস্যাগুলো একে একে সমাধান করেছি।”

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “আমরা ভারতের কাছ থেকে আমাদের উন্নয়নে সহযোগিতা পাচ্ছি। বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপ লাইন উদ্বোধনের ফলে, বাংলাদেশ বিভিন্নভাবে উপকৃত হবে। এই পাইপ লাইনে ভারত থেকে ডিজেল আমদানির ফলে ব্যয়ের হার উল্লেখযোগ্য ভাবে হ্রাস পাবে।”

XS
SM
MD
LG