অ্যাকসেসিবিলিটি লিংক

শেখ হাসিনার সঙ্গে যুক্তরাজ্যের ক্রস-পার্টি প্রতিনিধিদলের সাক্ষাৎ, আলোচনায় রোহিঙ্গা ইস্যু


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন যুক্তরাজ্যের একটি ক্রস-পার্টি প্রতিনিধিদল। শনিবার, ১৮ মার্চ, ২০২৩।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন যুক্তরাজ্যের একটি ক্রস-পার্টি প্রতিনিধিদল। শনিবার, ১৮ মার্চ, ২০২৩।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন যুক্তরাজ্যের একটি ক্রস-পার্টি প্রতিনিধিদল। গণভবনে শনিবার (১৮ মার্চ) এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

প্রতিনিধিদলে ছিলেন পল ব্রিস্টো এমপি, জেন হান্ট এমপি, পলেট হ্যামিল্টন এমপি, এন্টনি হিগিনবোথাম এমপি ও টম হান্ট এমপি। বৈঠকে রোহিঙ্গা সমস্যা, বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি, উন্নয়ন ও নারীর ক্ষমতায়ন নিয়ে আলোচনা হয়।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন। শাখাওয়াত মুন জানান যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিধিদলকে স্বাগত জানান এবং বাংলাদেশের সার্বিক উন্নয়নে তার সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত করেন।

প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য বিশেষ করে ওষুধ ও নারী উন্নয়নে উল্লেখযোগ্য সাফল্য ও অর্জনের প্রশংসা করেন। তারা মানসিক স্বাস্থ্য সংশ্লিষ্ট সমস্যা মোকাবেলায় শেখ হাসিনার উপদেষ্টা সায়মা ওয়াজেদের ভূমিকার প্রশংসা করেন।

শাখাওয়াত মুন জানান যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণ মানসিক স্বাস্থ্য সম্পর্কে খুব বেশি সচেতন ছিলেন না; তার মেয়ে সায়মা এটিকে দেশে পরিচিত করে তুলেছে। শেখ হাসিনা প্রতিনিধি দলকে বলেন, বাংলাদেশ বিভিন্ন দেশে ওষুধ রপ্তানি করছে।

রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ চায় আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যার সমাধান হোক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত বৈদেশিক নীতির (সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বিদ্বেষ নয়) কথা উল্লেখ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “যে কোনো বড় সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারে।”

নারীর ক্ষমতায়ন প্রসঙ্গে শেখ হাসিনা বলেন যে তার সরকার ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পরপরই ক্ষমতায়ন নিশ্চিত করতে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করে। ঐ পদক্ষেপের ধারাবাহিকতায় নারীরা এখন সংসদের নেতা, উপনেতা ও স্পিকার, সুপ্রিম কোর্টের বিচারপতি, সরকারের সচিব এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশে কেউ যেন গৃহহীন ও ভূমিহীন না থাকে সেজন্য তার সরকার আবাসন প্রকল্প গ্রহণ করেছে বলে যুক্তরাজ্যের প্রতিনিধি দলকে জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।

XS
SM
MD
LG