অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বাড়িতে পুলিশের হামলা, গ্রেফতার ৬১


লাহোর থেকে ইসলামাবাদ যাবার পথে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য গাড়ির বহর। ( ১৮ মার্চ, ২০২৩)
লাহোর থেকে ইসলামাবাদ যাবার পথে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের জন্য গাড়ির বহর। ( ১৮ মার্চ, ২০২৩)

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোরে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবনে টিয়ার গ্যাস হামলা চালিয়েছে পুলিশ। পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় ৬১ জনকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

লাহোরের একটি এলাকায় অভিযানের নেতৃত্ব দানকারী জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা সুহাইল সুখেরা বলেন, ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ পার্টির সদস্য ও তার সমর্থকরা যে ব্যারিকেড তৈরি করেছিল, তা সরানোর জন্য পুলিশ কাজ করেছে। তিনি বলেন, তারা কংক্রিট ব্লক দিয়ে খানের বাসভবনের চারপাশের গলি অবরোধ করে, গাছ, তাবু এবং ট্রাক উলটে দেয় ।

সেসময় ইমরান খান ওই বাড়িতে ছিলেন না, তিনি ইসলামাবাদে বিচারকের সামনে হাজিরা দিতে গিয়েছিলেন । তার বিরুদ্ধে রাষ্ট্রীয় উপহার বিক্রি এবং সম্পদ গোপন করার অভিযোগ আনা হয়েছে। বিচারক সেই শুনানি ৩০ মার্চ পর্যন্ত মুলতবি করেন।

সুখেরা বলেন, লাঠি হাতে খান সমর্থকরা পাথর ও মলোটভ ককটেল নিক্ষেপ করে পুলিশকে প্রতিহত করার চেষ্টা করে। খানের বাসভবনের ছাদে থাকা এক ব্যক্তি গুলি চালালে,এতে অন্তত তিন পুলিশ সদস্য আহত হন।

সুখেরা আরও বলেন, পুলিশ খানের বাসভবনের প্রধান দরজা ভেঙে স্বয়ংক্রিয় অস্ত্র, মলোটভ ককটেল, লোহার রড এবং লাঠি উদ্ধার করে। সুখেরা বলেন, বাসভবনের ভিতরে অবৈধ স্থাপনা তৈরি করা হয়েছে, যাতে পুলিশের ওপর হামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের আশ্রয় দেওয়া হয়। কয়েক ডজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ পরে বলেন, পুলিশ খানের বাড়িতে সম্পূর্ণ তল্লাশি চালাবে। সেখানে তারা বাঙ্কার এবং আরও অবৈধ অস্ত্র ও গোলাবারুদ লুকানো ছিল বলে সন্দেহ করছেন।

ইমরান খানের আইনজীবী শনিবার ইসলামাবাদের একটি আদালতে হাজির হন। শীর্ষ আদালত খানের গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করে, তাকে আটক না করেই ইসলামাবাদে যেতে এবং দুর্নীতি মামলায় অভিযোগের মুখোমুখি হওয়ার সুযোগ দেয়।

মামলার আগের শুনানিতে হাজিরা দিতে ব্যর্থ হওয়ায় মঙ্গলবার থেকে লাহোরে নিজের বাড়িতে লুকিয়ে ছিলেন খান। সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারের হাত থেকে রক্ষা করতে তার সমর্থকরা দুই দিন ধরে পাথর নিক্ষেপ করে এবং লাঠিহাতে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।

আইনমন্ত্রী আজম নাজির তারার অভিযোগ করেন, অভিযোগ এড়াতে খান তার সমর্থকদের ব্যবহার করেছেন।

XS
SM
MD
LG