অ্যাকসেসিবিলিটি লিংক

দমন-পীড়নের বিরুদ্ধে সুশীল সমাজ নীরব; অভিযোগ মির্জা ফখরুলের


বাংলাদেশের রাজধানী ঢাকায় জিয়া পরিষদ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার, ১৯ মার্চ, ২০২৩।
বাংলাদেশের রাজধানী ঢাকায় জিয়া পরিষদ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার, ১৯ মার্চ, ২০২৩।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দুঃখ প্রকাশ করে বলেছেন, বিরোধী দলের নেতাকর্মীদের রাজপথে হত্যা ও নির্যাতনের সময় সুশীল সমাজের সদস্যরা চুপ থাকেন। তিনি বলেন, “আমি দুঃখের সঙ্গে বলতে চাই যে আমরা ব্যাপক অবিচার ও দমন-পীড়নের শিকার হচ্ছি এবং গণতন্ত্রের জন্য রাস্তায় পুলিশের গুলিতে আমাদের ১৭ জন প্রাণ হারিয়েছে। তবে, আমাদের লোকেরা যারা গণতন্ত্র, ভালো সমাজ, উন্নয়ন ও মধ্যম আয়ের দেশের কথা বলেন, তারা আমাদের নেতাকর্মীদের মানুষ মনে করে না।”

রবিবার (১৯ মার্চ) রাজধানী ঢাকায় জিয়া পরিষদ আয়োজিত আলোচনা অনুষ্ঠানে একথা বলেন বিএনপি মহাসচিব। তিনি অভিযোগ করেন যে দেশে আইনের শাসন না থাকায় পুলিশ বিরোধী দলের নেতাকর্মীদের বিনা ওয়ারেন্টে তুলে নিয়ে নাশকতা ও বিস্ফোরণ সংক্রান্ত বিভিন্ন মামলায় গ্রেপ্তার দেখায়। এছাড়া যে কোনো ঘটনা ঘটলেই পুলিশ বিএনপির পরিচিত ১০০ নেতাকর্মী এবং অজ্ঞাত আরো এক হাজারের বেশি সদস্যের বিরুদ্ধে মামলা করে।

মির্জা ফখরুল বলেন, “আমাদের দলের প্রায় ৩৫ লাখ মানুষ ‘মিথ্যা’ মামলার মুখোমুখি হচ্ছেন। এটা কি ভাবা যায়? কোনো সভ্য গণতান্ত্রিক দেশে একটি গণতান্ত্রিক দলের ৩৫ লাখ নেতা-কর্মীকে কি ৩৫ লাখ মামলায় ফাঁসানো যায়? এটাকে কি গণতান্ত্রিক রাষ্ট্র বলা যায়? আমাদের একমাত্র অপরাধ আমরা জনগণের অধিকার পুনরুদ্ধারের জন্য কাজ করছি।”

তিনি বলেন, “সুশীল সমাজের সদস্যরা এ ধরনের দমন-পীড়নের বিষয়ে নীরব থাকেন। কারণ, তারা মনে করেন নিহতরা বিএনপির এবং তারা মানুষ নয়, দেশের নাগরিক নয়।”

XS
SM
MD
LG