অ্যাকসেসিবিলিটি লিংক

আরো ইরানি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য


ব্রিটেনের লন্ডনে ইরানি দূতাবাসের বাইরে দায়িত্ব পালন করছেন পুলিশ কর্মকর্তারা; ১৪ জানুয়ারি ২০২৩।
ব্রিটেনের লন্ডনে ইরানি দূতাবাসের বাইরে দায়িত্ব পালন করছেন পুলিশ কর্মকর্তারা; ১৪ জানুয়ারি ২০২৩।

যুক্তরাজ্য সোমবার ইরানের বিপ্লবী গার্ড কোরের (আইআরজিসি)-এর আরো উর্ধ্বতন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এর মধ্যে অর্থদাতা এবং কমান্ডাররাও রয়েছেন।যুক্তরাজ্য তাদের সর্বসাম্প্রতিক সম্পদ জব্দ এবং ভিসা নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপের অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে।

যুক্তরাজ্য সরকার বলেছে, তারা একটি ফাউন্ডেশনের পাঁচজন বোর্ড পরিচালকের পাশাপাশি রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর দুজন প্রাদেশিক কমান্ডারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ফাউন্ডেশনটি আইআরজিসি-এর অভ্যন্তরীণ বিনিয়োগ পরিচালনা করে।

সাম্প্রতিক মাসগুলোতে বিক্ষোভকারীদের ওপর তেহরানের রক্তক্ষয়ী দমন-পীড়নের কারণে লন্ডন, ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র ইরানের কর্মকর্তাদের ওপর ব্যাপক হারে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর পর এই নতুন নিষেধাজ্ঞার ঘোষণা আসলো।

বছরের শুরু থেকে যুক্তরাজ্য ইরানি ব্যক্তি এবং সংস্থার সম্পদ জব্দ করে এবং যুক্তরাজ্য ভ্রমণে বাধা দিয়ে বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করে । যাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তাদের মধ্যে রয়েছেন, আইআরজিসির শীর্ষস্থানীয় কমান্ডার এবং তেহরানের প্রসিকিউটর জেনারেল ।

যুক্তরাজ্যের পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে ব্রিটিশ-ইরানি দ্বৈত নাগরিক আলিরেজা আকবরীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে বলে ইরান ঘোষণা দিলে পশ্চিমা দেশগুলোতে ব্যাপক ক্ষোভের জন হয়। এরপর জানুয়ারিতে সর্বসাম্প্রতিক নিষেধাজ্ঞাগুলো আরোপ করা হয়।

ইসলামিক প্রজাতন্ত্রের পোশাকের কঠোর নিয়ম মেনে চলতে ব্যর্থ হওয়ার অভিযোগে গ্রেপ্তারের পর ১৬ সেপ্টেম্বর ইরানি কুর্দি নারী মাহসা আমিনি (২২) পুলিশ হেফাজতে মারা যান। এরপর থেকে ইরানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

জাতিসংঘ এবং মানবাধিকার গোষ্ঠীগুলোর মতে, বিক্ষোভ ছড়িয়ে পড়লে, ইরান হাজার হাজার মানুষকে গ্রেপ্তার করে।

XS
SM
MD
LG