অ্যাকসেসিবিলিটি লিংক

১১ বছর পর হত্যা মামলার রায়: মাদারীপুরে ২৩ জনের মৃত্যুদণ্ড


বাংলাদেশের মাদারীপুরে রাজীব নামে এক যুবককে হত্যা মামলার রায় হলো ১১ বছর পর। এই মামলার রায়ে ২৩ জনের মৃত্যুদণ্ড এবং ছয় জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া যাবজ্জীবনপ্রাপ্ত ছয় জনকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (২১ মার্চ) বিকালে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক লায়লাতুল ফেরদৌস এ রায় দেন। মামলাটি দায়ের করা হয়েছিলো ২০১২ সালের ৩১ ডিসেম্বর।

রায় ঘোষণার সময় আদালতে ২২ অভিযুক্ত উপস্থিত ছিলেন। রায়ে চার জনকে খালাস দেয়া হয়েছে এবং বাকি তিন জন মৃত্যুবরণ করেছেন। মাদারীপুর আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট সিদ্দিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার বিবরণ ও আদালত সূত্র জানায়, ২০১২ সালের ১ সেপ্টেম্বর সকালে আলী হাওলাদারের নার্সারিতে কাজ শেষে বাড়ি ফিরছিলেন রাজিব সরদার। পথে হরের হরিকুমারিয়া এলাকায় পৌঁছালে পূর্ব শত্রুতার জের ধরে কয়েকজন দেশিয় অস্ত্র দিয়ে তাকে কুপিয়ে গুরুতর যখম করে।

এ অবস্থায় তাকে প্রথমে মাদারীপুর সদর হাসপাতালে নেয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানোর সময় পথেই তিনি মারা যান। এ ঘটনার তিনদিন পর নিহত ব্যক্তির মামা আলী হাওলাদার বাদী হয়ে জামাল হাওলাদার, রহিম হাওলাদার, আছাদ হাওলাদারসহ ৪৭ জনকে অভিযুক্ত করে মাদারীপুর সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

পরে সদর থানার তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) রাজিব হোসেন তদন্তের পর ২০১২ সালের ৩১ ডিসেম্বর ৩৬ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন। আদালত মামলার তদন্তকারী কর্মকর্তা-সহ ৯ জনের সাক্ষ্য গ্রহণ করেন। যুক্তিতর্ক শেষে মঙ্গলবার এ আদেশ দেন বিচারিক আদালত।

XS
SM
MD
LG