অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে গোলাবারুদ সরবরাহ পরিকল্পনা অনুমোদন করবেন ইইউ নেতারা


ইউক্রেনের সেনা সদস্যরা ২০২৩ সালের ১০ মার্চে বাখমুত শহরের কাছে ফ্রন্ট লাইনে একটি হাউইটজার এম১১৯ দিয়ে গোলাবর্ষণ করছেন। ফাইল ছবি।
ইউক্রেনের সেনা সদস্যরা ২০২৩ সালের ১০ মার্চে বাখমুত শহরের কাছে ফ্রন্ট লাইনে একটি হাউইটজার এম১১৯ দিয়ে গোলাবর্ষণ করছেন। ফাইল ছবি।

ইউরোপীয় ইউনিয়নের নেতারা বৃহস্পতিবার (২৩ মার্চ) রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইরত ইউক্রেনীয় বাহিনীকে গোলাবারুদ সরবরাহ ত্বরান্বিত করার পরিকল্পনায় অনুমোদন দেবেন বলে ধারণা করা হচ্ছে।

২০০ কো্টি ডলারের পরিকল্পনাটি এই সপ্তাহের শুরুতে ইইউ রাষ্ট্রগুলোর পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীরা অনুমোদন করেছেন। এই পরিকল্পনায় বিদ্যমান মজুত থেকে গোলাবারুদ পাঠানো এবং ইইউ দেশগুলোকে আরও গোলাবারুদের নতুন অর্ডার দেওয়ার জন্য একসঙ্গে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

ইউক্রেনের নেতারা পশ্চিমা মিত্রদের বলেছেন, ইউক্রেনের সেনাবাহিনীর আরও গোলাবারুদ, বিশেষ করে ১৫৫ মিলিমিটার শেলগুলোর জরুরি প্রয়োজন রয়েছে।

বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে একটি মধ্যাহ্নভোজ বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে। এরপর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সঙ্গে ভিডিও কলে আলোচনা করার কথা রয়েছে।

রাশিয়ার নতুন ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলায় দুটি শহরের অন্তত ৭ জন নিহত হয়েছেন—ইউক্রেনের কর্তৃপক্ষ এই খবর জানানোর এক দিন পরে বৃহস্পতিবারের এই বৈঠকের সিদ্ধান্ত হয়।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেফ বোরেল ইউক্রেনে চীনের খসড়া শান্তি পরিকল্পনার প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থনের ওপর জোর দিয়ে বৃহস্পতিবার একটি টুইট করেন। রাশিয়ার হামলার পাশাপাশি এই সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি পুতিনের আতিথেয়তার ওপরও তিনি আলোকপাত করেন।

মঙ্গলবার পুতিন ইউক্রেন যুদ্ধের অবসান ঘটাতে শি জিনপিংয়ের শান্তি পরিকল্পনার প্রশংসা করেন। তবে এই শান্তি পরিকল্পনায় ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের আহ্বান জানানো হয়নি। জেলেন্সকি দাবি করেছিলেন শান্তি আলোচনার আগে ইউক্রেন থেকে রুশ সেনাদেরকে প্রত্যাহার করতে হবে।

ইউক্রেনের প্রধান অস্ত্র সরবরাহকারী যুক্তরাষ্ট্র চীনের শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। কারণ এর ফলে পূর্ব ইউক্রেনে রাশিয়ার আঞ্চলিক বিজয়ের সম্ভাবনা আরও বৃদ্ধি পাবে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG