অ্যাকসেসিবিলিটি লিংক

কঠোর নিয়মের মধ্যে কয়েক বছর পর প্রথম বিক্ষোভ করলো হংকংবাসী


হংকং-এ ভূমি অধিগ্রহণ ও আবর্জনা স্থানান্তর স্টেশন প্রকল্প স্থাপনের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভে অংশ নিচ্ছেন লোকজন; ২৬ মার্চ, ২০২৩।
হংকং-এ ভূমি অধিগ্রহণ ও আবর্জনা স্থানান্তর স্টেশন প্রকল্প স্থাপনের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভে অংশ নিচ্ছেন লোকজন; ২৬ মার্চ, ২০২৩।

রবিবার প্রথম অনুমোদিত বিক্ষোভ কর্মসূচিতে যোগ দিলো হংকং-এর অধিবাসীরা। এই বিক্ষোভে কয়েক ডজন মানুষ অংশ গ্রহণ করে। কোভিড-১৯ সংশ্লিষ্ট বিধি নিষেধ প্রত্যাহারের পর, নজিরবিহীন কঠোর নীতিমালার মধ্যে তারা এই বিক্ষোভে অংশ নেয়। নীতিমালার মধ্যে ছিলো গলার চারপাশে নম্বর সম্বলিত ব্যাজ ধারণ।

নিরাপত্তার অজুহাতে পুলিশ এই নিয়মগুলো ঠিক করে দেয়। আর এমন সময় এই কড়াকড়ি আরোপ করা হলো, যখন এই আর্থিক কেন্দ্রটি কয়েক বছরের ভাইরাস প্রতিরোধী নিয়ন্ত্রণ ব্যবস্থা ও রাজনৈতিক টানাপড়েনের পর স্বাভাবিক অবস্থায় ফিরে আসার চেষ্টা করছে।

মহামারীর সময় কোভিড-১৯ বিধিনিষেধের কারণে তেমন কোনো বিক্ষোভ বা সমাবেশ হয়নি। এছাড়া, ২০১৯ সালে ব্যাপক বিক্ষোভের পর বেইজিং জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ করে।এর মাধ্যমে অসংখ্য বিক্ষোভকারীর কন্ঠরুদ্ধ করা হয় অথবা তাদেরকে কারাদণ্ড দেওয়া হয়। সমালোচকরা বলছেন, ১৯৯৭ সালে যুক্তরাজ্য থেকে চীনে ফিরে আসার সময় হংকংবাসীকে সমাবেশের স্বাধীনতা থাকবে বলে যে প্রতিশ্রুতি দেয়া হয়েছিলো, তাও খর্ব করা হয়েছে।

শহরটিতে মাস্ক পরার ও সামাজিক দূরত্ব রক্ষার বাধ্যবাধকতা বাতিলের পর, এটাই ছিলো প্রথম পুলিশ-অনুমোদিত বিক্ষোভ। একটি প্রস্তাবিত আবর্জনা প্রক্রিয়াজাতকরণ অবকাঠামোর জন্য ভূমি অধিগ্রহণ ও পুনর্নির্মাণ পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রবিবার এ বিক্ষোভের আয়োজন করা হয়।

তবে, আয়োজকদের পুলিশের বেঁধে দেওয়া বিভিন্ন নিয়ম রক্ষা করতে হয়েছে; যেমন অংশগ্রহণকারীর সংখ্যা ১০০র মধ্যে রাখা এবং যেসব বিক্ষোভকারী এই উদ্যোগে মাস্ক পরে আসবেন, তাদেরকে “গ্রহণযোগ্য কারণ” দেখাতে হবে। ২০১৯ সালের আন্দোলন যখন তুঙ্গে, তখন হংকং সরকার তাদের জরুরি ক্ষমতা ব্যবহার করে জনসম্মুখে মাস্ক পরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। আর এটা করা হয়, যেসব বিক্ষোভকারীকে অবৈধ কাজে অংশ নিয়েছে বলে কর্মকর্তারা অভিযোগ করবেন, তাদের যাতে সহজে চিহ্নিত করা যায়।

আয়োজকরা জানান, রবিবার অন্তত ৮০ জন বিক্ষোভে অংশ নেন এবং আবাসিক ও শিল্প এলাকা সিউং কোয়ান ও’কে ঘিরে করা পরিকল্পনার বিরোধিতা করেন। অসংখ্য পুলিশের কড়া বেষ্টনির মধ্য দিয়ে, বৃষ্টির মধ্যেই তারা হেঁটে যান এবং বিক্ষোভে অংশ নেন।

XS
SM
MD
LG