অ্যাকসেসিবিলিটি লিংক

ন্যাশভিল গ্রেড স্কুলে বন্দুকধারীর গুলিতে নিহত ৬


টেনেসির ন্যাশভিলে স্কুলে গুলি বর্ষণের পর শিশু এবং একজন নারী উডমন্ট ব্যাপটিস্ট চার্চের পুনর্মিলন কেন্দ্র থেকে বের হয়ে যাচ্ছেন; ২৭ মার্চ ২০২৩।
টেনেসির ন্যাশভিলে স্কুলে গুলি বর্ষণের পর শিশু এবং একজন নারী উডমন্ট ব্যাপটিস্ট চার্চের পুনর্মিলন কেন্দ্র থেকে বের হয়ে যাচ্ছেন; ২৭ মার্চ ২০২৩।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় টেনেসি অঙ্গরাজ্যের পুলিশ জানিয়েছে, সোমবার একটি খ্রিস্টান গ্রেড স্কুলে বন্দুকধারির গুলিতে তিন শিশু ও তিনজন প্রাপ্তবয়স্ক লোক নিহত হয়। হত্যাকারী স্কুলে হামলার আগে সেখানে নজরদারি চালায়।

ন্যাশভিলের মেট্রোপলিটন পুলিশ প্রধান জন ড্রেক সোমবার সন্ধ্যায় সংবাদদাতাদের বলেন, পুলিশের গুলিতে নিহত বন্দুকধারী স্কুলের সম্ভাব্য প্রবেশ পথ-সহ বিস্তারিত মানচিত্র তৈরি করে।

তিনি জানান, সনাক্ত বন্দুকধারীটি হচ্ছে ২৮ বছর বয়সী অড্রে হেল, যিনি এই স্কুলের প্রাক্তন ছাত্র। ড্রেক বলেন, হেল একটি “ইশতেহার' এবং অন্যান্য লেখা রেখে গেছেন, যা তদন্তকারীরা পরীক্ষা করে দেখছেন।“

পুলিশ বিভাগের মুখপাত্র ডন অ্যারন বলেন, বন্দুকধারীর হাতে অন্তত দুটি আধা-স্বয়ংক্রিয় রাইফেল ও একটি হ্যান্ড গান (পিস্তল) ছিলো।

তিনি বলেন, পুলিশ সকাল ১০টা ১৩ মিনিট থেকে ন্যাশভিলের ঐ কভেনেন্ট স্কুল থেকে বন্দুকধারীর বিষয়ে ফোন পেতে শুরু করে। এটি ন্যাশভিলের একটি বেসরকারি প্রেসবিটারিয়ান স্কুল।

অ্যারন জানান, ঘটনাস্থলে উপস্থিত হওয়ার পর কর্মকর্তারা স্কুলের দ্বিতীয় তলা থেকে গোলাগুলির শব্দ শুনতে পান।

তিনি বলেন, পাঁচ সদস্যের একটি দলের দুই কর্মকর্তা লবি এলাকায় বন্দুকধারীকে গুলি করেন। পরে, সকাল ১০টা ২৭ মিনিটে হেল মারা যান।

পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে তিনজন শিক্ষার্থী, যাদের বয়স ৮ থেকে ৯ বছর। আর তিনজন প্রাপ্তবয়স্ক কর্মী। তারা জানান, ঐ ছয়জন ছাড়া আর কেউ গুলিবিদ্ধ হননি।

পুলিশ অন্য শিক্ষাথীদের নিকটবর্তী একটি গির্জায় নিয়ে যায়, যেখানে তাদের বাবা-মাকে আসতে বলা হয়েছিলো।

প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনে সংবাদদাতাদের বলেন, “এটি হৃদয়বিদারক, একটি পরিবারের জন্য সবচেয়ে খারাপ দুঃস্বপ্ন।“

তিনি আবারও বন্দুক নিয়ন্ত্রণ আইন পাস করার জন্য আহবান জানিয়েছেন। বাইডেন বলেন, “আমাদের স্কুলগুলোকে রক্ষা করার জন্য আমাদের আরো কিছু করতে হবে, যাতে সেগুলো কারাগারে পরিণত না হয় ... আমি আবারও হামলাযোগ্য অস্ত্র নিষিদ্ধ করার জন্য আমার প্রস্তাবিত আইন অনুমোদনের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানাচ্ছি।“

ন্যাশভিলের মেয়র জন কুপার এক টুইট বার্তায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান। তিনি বলেন, “ এ বিয়োগান্তক সকালে ন্যাশভিল ভয়ঙ্কর স্কুল শ্যুটিং অভিজ্ঞতার দীর্ঘ তালিকার যোগ দিলো। আমার হৃদয় পরিস্থিতির শিকার হওয়া পরিবারগুলোর জন্য বেদনা সিক্ত। পুরো শহর আপনাদের সঙ্গে আছে।

গত বছর টেক্সাসের উভালদে-তে একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ২১ জন নিহত হন।

যুক্তরাষ্ট্রে সংগঠিত অন্য মারাত্মক স্কুল হত্যাকাণ্ডের মধ্যে রয়েছে; ২০১৮ সালে ফ্লোরিডার পার্কল্যান্ডে একটি উচ্চ বিদ্যালয়ে গোলাগুলি, যেখানে ১৭ জন নিহত হন। নেকটিকাটের স্যান্ডি হুক এলিমেন্টারিতে ২০১২ সালের একটি হামলায় ২৬ জন নিহত হন। এ ছাড়া ১৯৯৯ সালে কলোরাডোর কলাম্বিন হাই স্কুলে গুলিবর্ষণে ১৩ জন নিহত হন।

এই প্রতিবেদনে কিছু তথ্য এপি ও রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG