অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের শস্য রফতানি নজরদারির জন্য ইইউকে অনুরোধ করেছেন পোল্যান্ড ও রোমানিয়ার প্রধানমন্ত্রী


ইউক্রেনের কৃষ্ণ সাগর উপকূলের চোরনোমোরস্ক বন্দরে কেনিয়া ও ইথিওপিয়ায় ইউক্রেনীয় গম সরবরাহের জন্য জাতিসংঘের ভাড়া করা জাহাজ এমভি ভালসামিটিস লোড করা হয়েছে। ( ১৮ ফেব্রুয়ারি, ২০২৩)
ইউক্রেনের কৃষ্ণ সাগর উপকূলের চোরনোমোরস্ক বন্দরে কেনিয়া ও ইথিওপিয়ায় ইউক্রেনীয় গম সরবরাহের জন্য জাতিসংঘের ভাড়া করা জাহাজ এমভি ভালসামিটিস লোড করা হয়েছে। ( ১৮ ফেব্রুয়ারি, ২০২৩)

রোমানিয়া ও পোল্যান্ডের প্রধানমন্ত্রী মঙ্গলবার বলেছেন, সস্তা আমদানির বন্যায় স্থানীয় কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হন তা নিশ্চিত করতে ইউক্রেনীয় শস্যের রফতানি অনুসন্ধান ব্যবস্থা নিয়ে রোমানিয়া ও পোল্যান্ড, ইউরোপীয় কমিশনের সাথে আলোচনা করছে।

ইউক্রেন, বিশ্বের অন্যতম বৃহত্তম শস্য রফতানিকারক দেশ । এক বছরেরও বেশি সময় আগে রাশিয়া আক্রমণ করার পর থেকে তারা কৃষ্ণ সাগরের বন্দরগুলি অবরুদ্ধ হয়ে, ইউরোপীয় ইউনিয়নের দেশ পোল্যান্ড এবং রোমানিয়ার মধ্য দিয়ে জাহাজ চলাচলের বিকল্প পথ খুঁজতে বাধ্য হয়েছে।

তবে লজিস্টিক বাধার অর্থ হ'ল বিপুল পরিমাণে ইউক্রেনীয় শস্য, যা ইউরোপীয় ইউনিয়নে উত্পাদিত শস্যের চেয়ে সস্তা, , স্থানীয় কৃষকদের দাম এবং বিক্রয়কে ক্ষতিগ্রস্ত করেছে।

রোমানিয়া ও পোল্যান্ডের প্রধানমন্ত্রী নিকোলাই সিউকা এবং মাতেউস মোরাউইস্কি বুখারেস্টে এক ব্যবসায়িক সম্মেলনে বলেন, তাদের সরকার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে এ ব্যাপারে সমাধান নিয়ে কাজ করছে।

মোরাউইকি বলেন, "আমরা শস্যগুলো আমাদের দেশ থেকে বের করে , ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য নীতি বাস্তবায়নে কার্যকরভাবে সহায়তা করার জন্য একসাথে লড়াই করছি। যা ইউক্রেন এবং মধ্য ইউরোপের সর্বোত্তম কৌশলগত স্বার্থ এবং পোল্যান্ড এবং রোমানিয়ার সর্বোত্তম অর্থনৈতিক স্বার্থেও কাজ করবে।

এ মাসের শুরুতে রোমানিয়ার কৃষিমন্ত্রী পেট্রে ডায়া বলেন, ইউরোপীয় কমিশন অনুমান করছে, পোল্যান্ড, রোমানিয়া, হাঙ্গেরি, বুলগেরিয়া এবং স্লোভাকিয়ার কৃষকরা তাদের বাজারে সস্তা ইউক্রেনীয় শস্যের প্রবাহ থেকে সামগ্রিকভাবে ৪৫ কোটি এগারো লক্ষ পঞ্চাশ হাজার ডলার হারিয়েছেন।

ডায়া আরও বলেন, কমিশন পোলিশ, বুলগেরিয়ান এবং রোমানিয়ান কৃষকদের ৫ কোটি ৬৩ লক্ষ ইউরো ক্ষতিপূরণ দেওয়ার লক্ষ্য নিয়েছে, যার চূড়ান্ত সিদ্ধান্ত ৩০ শে মার্চ আশা করা হচ্ছে।

XS
SM
MD
LG