অ্যাকসেসিবিলিটি লিংক

দ্রব্যমূল্য বাড়লেও অনেকের চেয়ে আমরা ভালো আছি—সেতুমন্ত্রী ওবায়দুল কাদের


বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। (ফাইল ছবি)
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। (ফাইল ছবি)

বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সারা বিশ্বের মতো বাংলাদেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি দেখা গেলেও, আমরা অনেকের চেয়ে ভালো আছি।

তিনি বলেন, দ্রব্যমূল্য কমছে, আস্তে আস্তে আরও কমবে। এই ঊর্ধ্বগতি সারা দুনিয়ায়। এটা শুধু বাংলাদেশে নয়। দেখুন ফ্রান্স, জার্মানির কি অবস্থা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর সারা বিশ্বে দ্রব্যমূল্য লাফিয়ে লাফিয়ে বেড়েছে।

বুধবার (২৯ মার্চ) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক ইস্যুতে ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, কস্ট অব লিভিংয়ের জন্য সারা দুনিয়াতেই কষ্টটা আছে। কষ্ট শুধু বাংলাদেশে না। বাস্তবতাকে আমরা অস্বীকার করছি না। জিনিসপত্রের দাম এখন কিছুটা কমেছে এবং আরও কমবে। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে আন্তরিকভাবে চেষ্টা চলছে।

অন্য দেশে এক রাতের ব্যবধানে ১৫৯ টাকার মুরগি ২৫০ টাকা হয় কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এরকম হয়, ইংল্যান্ডেও হয়েছে। এ অনিয়মগুলোর মধ্যে নিয়মও হচ্ছে। অভিযান তো চালাতে হবে। রমজান আসলে এ সময়টাতে অসাধু ব্যবসায়ীরা কারসাজি করে।

ওবায়দুল কাদের বলেন, এসব বিষয় আমাদের দেশে নতুন নয়। আগেও হয়েছে এখনো হচ্ছে। তবে সরকার চুপ কর বসে আছে তা তো নয়। সরকার তার দায়িত্ব পালন করছে।

সিন্ডিকেটের বিরুদ্ধে এতো উদ্যোগের পরও রেজাল্ট হচ্ছে না কেন জানতে চাইলে তিনি বলেন, রেজাল্ট না পেলে বাংলাদেশ অনেকের তুলনায় ভালো আছে এমন বলা যেত না।

আমি একটা কথাই বলব, আমরা অনেকের চেয়ে ভালো আছি। এখানেও জিনিসপত্রের দাম বেড়েছে, সেটা আমি অস্বীকার করছি না। সেটা স্বীকার করেই আমি বলছি আমরা অনেক ভালো আছি।

সড়ক দুর্ঘটনা নিয়ে একটি মন্ত্রণালয়ের সফলতা ও ব্যর্থতা বিচার করা সঠিক নয় বলে মন্তব্য করেছেন ওবায়দুল কাদের।

সড়কে শৃঙ্খলা আনতে পেরেছেন কি না জানতে চাইলে তিনি বলেন, একটু কি খবর নিয়েছেন আমাদের প্রতিবেশি দেশ ভারতে প্রতি মিনিটে কতগুলো সড়ক দুর্ঘটনা হয়, কত লোক মারা যায়? সোমবার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২০ জন মারা গেল। এটা নিয়ে আপনি কি বলবেন? সড়ক দুর্ঘটনা নিয়ে আপনি কথা বলবেন, চাকা ব্লাস্ট হয়েছে, এটা হতেই পারে। এরকম অ্যাকসিডেন্ট হতেই পারে।

ওবায়দুল কাদের বলেন, এই মন্ত্রণালয়ের অনেক মেগা প্রজেক্ট এ সরকারের আমলে উদ্বোধন হয়েছে। অনেকগুলোর কাজ প্রায় শেষ। এত সাফল্য, সেটাকে ম্লান করে শুধু সড়ক দুর্ঘটনা।

তিনি বলেন, পৃথিবীর সব দেশেই সড়ক দুর্ঘটনা হচ্ছে। সড়ক দুর্ঘটনা দিয়ে সফলতা ঢেকে দেওয়ার সুযোগ নেই। যেখানে সাফল্য বেশি সেটাকে অ্যাটাক করার মোটিভও থাকতে পারে।

আরপিও সংশোধন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মন্ত্রিসভায় কোনো প্রস্তাব আসলে সেটা আগে নীতিগত অনুমোদন হয়। এরপর চূড়ান্ত অনুমোদন হয়। আরপিও সংশোধনের যে প্রস্তাব সেটা বুধবার নীতিগতভাবে অনুমোদন হয়েছে। চূড়ান্ত অনুমোদন হয়নি। সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার আগে চূড়ান্ত বলার সুযোগ নেই। আইন মন্ত্রণালয়ের ভেটিং হওয়ার পর চূড়ান্ত হয়। চূড়ান্ত অনুমোদনে আপনারা যা শুনছেন তা নাও তো হতে পারে।

XS
SM
MD
LG