অ্যাকসেসিবিলিটি লিংক

প্রথম আলোর সম্পাদকসহ ৩ জনকে লিগ্যাল নোটিশ


বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে প্রকাশিত শীর্ষ দৈনিক পত্রিকা প্রথম আলোর সম্পাদক, নির্বাহী সম্পাদক ও প্রতিবেদককে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন চট্টগ্রামের এক আইনজীবী।

অ্যাডভোকেট মিঠুন বিশ্বাস নামে এই আইনজীবী বাংলাদেশের স্বাধীনতা দিবসে মিথ্যা প্রতিবেদন প্রকাশের অভিযোগে প্রথম আলোর ঠিকানায় পাঠানো এ নোটিশে সাত দিনের মধ্যে জাতির কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার দাবি জানিয়েছেন।

বুধবার (২৯ মার্চ) দেওয়া এই আইনি নোটিশে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরীফ এবং প্রতিবেদক শামসুজ্জামান শামসকে বিবাদী করা হয়।

লিগ্যাল নোটিশ দেওয়া আইনজীবী মিঠুন বিশ্বাস গণমাধ্যমকে বলেন, “স্বাধীনতা দিবসে এ ধরনের মিথ্যা খবর প্রথম আলো ইচ্ছাকৃতভাবে ছেপেছে। এতে প্রতীয়মান হয়েছে যে, তারা পরস্পরের যোগসাজশে ইচ্ছাকৃতভাবে মহান স্বাধীনতা দিবসে অসৎ উদ্দেশ্যে ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত সচিত্র প্রতিবেদনটি প্রকাশ করেছেন। তাই ডাকযোগে এ আইনি নোটিশ পাঠানো হয়েছে”।

সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রসহ ১২ দেশ

গণমাধ্যমের সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মিডিয়া ফ্রিডম কোয়ালিশনের (এমএফসি) ১২ সদস্য। বৃহস্পতিবার (৩০ মার্চ) এক বিবৃতিতে এমএফসি এ উদ্বেগ প্রকাশ করেছে।

এমএফসি বলছে, “আমরা বাংলাদেশে মিডিয়া ফ্রিডম কোয়ালিশনের (এমএফসি) স্বাক্ষরকারী সদস্যদেশসমূহ সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনাবলির বিষয়ে উদ্বিগ্ন। এর মধ্যে রয়েছে (বাংলাদেশ) সুপ্রিম কোর্টের (আইনজীবী সমিতির) নির্বাচনের সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের ওপর সহিংসতা, আল জাজিরার লন্ডনভিত্তিক সাংবাদিকদের ওপর হামলা, ঢাকা ট্রিবিউনের আলোকচিত্র সাংবাদিকের ওপর হামলা এবং সম্প্রতি প্রথম আলোর সাংবাদিক আটকের খবর। আমরা সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে এর প্রতিটি ঘটনার দ্রুত ও নিরপেক্ষ তদন্তের অনুরোধ জানাচ্ছি”।

এমএফসির সদস্য হিসেবে এ বিবৃতিতে স্বাক্ষরকারী দেশগুলো হচ্ছে—অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

XS
SM
MD
LG