অ্যাকসেসিবিলিটি লিংক

প্রবাসীদের ক্ষমতায়নের আহ্বান জানালেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব


পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন

বাংলাদেশ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, বাংলাদেশর উন্নয়ন ও অগ্রগতির অভিযাত্রায় প্রবাসীদের উল্লেখযোগ্য অবদান রয়েছে। বৃহস্পতিবার (৩০ মার্চ) নিউ ইয়র্কেজাতিসংঘের সদর দপ্তরে ২০২৩ সালের আন্তর্জাতিক অভিবাসন সংলাপের অংশ হিসেবে, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আয়োজিত ‘উন্নয়নের এজেন্ট হিসেবে প্রবাসী, অভিবাসী ও বাস্তুচ্যুত ব্যক্তিদের ক্ষমতায়ন’ শীর্ষক প্যানেল আলোচনায় এ কথা বলেন বাংলাদেশর পররাষ্ট্র সচিব। তিনি নীতি প্রনয়নে প্রবাসীদের অন্তর্ভুক্ত করার সুপারিশ করেন।

মাসুদ বিন মোমেন বলেন, “বিদেশের মাটিতে নিজ দেশের পণ্যের অন্যতম ভোক্তা হিসেবে প্রবাসীরা রপ্তানি বৃদ্ধি ও রপ্তানি বৈচিত্র্য সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তারা বিভিন্ন ব্যবসায়িক মডেল তৈরিতে অবদান রাখে এবং নিজ দেশে তাদের পরিবার ও পরিচালিত ব্যবসায়ে অর্থ প্রেরণ করে সেখানকার আর্থ-সামাজিক উন্নয়নকে তরান্বিত করে।”

স্বাগতিক ও উৎস; উভয় দেশের ক্ষেত্রেই প্রবাসীরা অর্থনৈতিক উন্নয়নে অধিকতর অবদান রাখে বলে উল্লেখ করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব। তিনি নীতি-নির্ধারকদেরকে তাদের স্বাগতিক দেশের সংশ্লিষ্ট নীতি প্রনয়নে প্রবাসীদের অন্তর্ভুক্ত করার সুপারিশ করেন।

মাসুদ বিন মোমেন প্রবাসীদের ক্ষমতায়নে বিভিন্ন ধরনের ব্যবসায়িক মডেল উদ্ভাবন করতে এবং বিশেষত আইসিটি শিক্ষার মাধ্যমে তাদের দক্ষতা উন্নয়নে আরো বেশি বিনিয়োগ করার জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি আহ্বান জানান।

এর আগে, মাসুদ বিন মোমেন জাতিসংঘ সাধারণ পরিষদে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের একটি রূপান্তরমূলক সমাধান হিসেবে 'জিরো বর্জ্য ব্যবস্থাপনা' শীর্ষক একটি উচ্চ পর্যায়ের বৈঠকে যোগ দেন। তিনি তার বক্তব্যে, ২০২২ সালে প্লাস্টিক শপিং ব্যাগ নিষিদ্ধ করাসহ জিরো বর্জ্য ব্যবস্থাপনা অর্জনে বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন এবং ২০৩০ সালের উন্নয়ন কর্মসূচিতে উল্লিখিত জিরো বর্জ্য ব্যবস্থাপনার উদ্দেশ্য অর্জনে এ সংক্রান্ত শিক্ষার প্রসার, সচেতনতা বৃদ্ধি, ব্যবসায়িক নীতিতে উদ্ভাবন এবং আচরণগত পরিবর্তনের ওপর গুরুত্ব আরোপ করেন।

XS
SM
MD
LG