অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা প্রত্যাবাসনে নেদারল্যান্ডসের সমর্থন চায় বাংলাদেশ


বাংলাদেশের কুতুপালং শরণার্থী শিবিরে স্থানীয় স্বেচ্ছাসেবকদের দ্বারা বিতরণ করা খাবারের জন্য হাত পেতে আছে রোহিঙ্গা শরণার্থীরা। ৯ সেপ্টেম্বর, ২০১৭। (ফাইল ছবি)
বাংলাদেশের কুতুপালং শরণার্থী শিবিরে স্থানীয় স্বেচ্ছাসেবকদের দ্বারা বিতরণ করা খাবারের জন্য হাত পেতে আছে রোহিঙ্গা শরণার্থীরা। ৯ সেপ্টেম্বর, ২০১৭। (ফাইল ছবি)

বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোহাম্মদ তোফাজ্জেল হোসেন মিয়া রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসন এবং মিয়ানমারে বিরাজিত সমস্যার রাজনৈতিক সমাধানে নেদারল্যান্ডসের সহযোগিতা চেয়েছেন।শনিবার (১ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে শুক্রবার (৩১ মার্চ) নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর পররাষ্ট্র ও নিরাপত্তা উপদেষ্টা জিওফ্রে ভ্যান লিউয়েনের সঙ্গে সাক্ষাত করার সময় তিনি এই অনুরোধ করেন।

পানি খাতের বাইরে, বাংলাদেশের সঙ্গে সহযোগিতা আরো গভীর করার জন্য নেদারল্যান্ডস সরকারের অভিপ্রায়ের প্রশংসা করেন তিনি। মুখ্য সচিব তোফাজ্জেল হোসেন মিয়া, উদার সমাজ গঠনে বাংলাদেশের যাত্রা, নারীদের অগ্রগতি এবং বাংলাদেশে কার্যকর গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার অঙ্গীকার সম্পর্কে জিওফ্রে ভ্যান লিউয়েন-কে অবহিত করেন।

লিউয়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অব্যাহত যাত্রার প্রশংসা করেন। তিনি নেদারল্যান্ডস সফরের জন্য হাসিনাকে তার দেশের প্রধানমন্ত্রীর আমন্ত্রণ পুনর্ব্যক্ত করেন। তোফাজ্জেল হোসেন মিয়া, নেদারল্যান্ডস-এর সঙ্গে একটি পাবলিক-প্রাইভেট ডায়ালগ মেকানিজম প্রতিষ্ঠার প্রস্তাব করেন। নেদারল্যান্ডস পক্ষ এই প্রস্তাবকে স্বাগত জানায়।

তোফাজ্জেল হোসেন মিয়া নেদারল্যান্ডস-এর নেতৃস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান এবং আইন্দোভেন-ভিত্তিক ব্রেইন পোর্টের প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন। মুখ্য সচিব তোফাজ্জেল হোসেন, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, এমসিসিআইয়ের সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির এবং মহাসচিব ফারুক আহমেদের সমন্বয়ে গঠিত একটি উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

XS
SM
MD
LG