অ্যাকসেসিবিলিটি লিংক

ইহুদীদের পাসওভার শুরু: গাজা থেকে রকেট নিক্ষেপঃ উত্তেজনা বাড়ছে


ফিলিস্তিনি ইসারাইল
ফিলিস্তিনি ইসারাইল

ফিলিস্তিনি জঙ্গিরা বৃহস্পতিবার ভোরে বেশ কয়েকটি রকেট নিক্ষেপ করার ফলে ইসরাইলের দক্ষিণাঞ্চলে বিমান হামলার সাইরেন বেজে ওঠে। টানা দ্বিতীয় দিনের মতো সহিংসতা ছড়িয়ে পড়ে যখন একই সময়ে দুটি ধর্মের সংবেদনশীল ছুটি চলছিল।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, গাজা উপত্যকা থেকে ছোঁড়া সাতটি রকেট মাঝ আকাশে বিস্ফোরিত হয়েছে। কোনও দল ঐ রকেট হামলার দায় স্বীকার করেনি।

ইসরাইলি পুলিশের সঙ্গে মুসলমান মুসল্লিদের সংঘর্ষ হয় যখন মুসল্লিরা আল-আকসা মসজিদে রাতভর থাকার চেষ্টা করে। জেরুজালেমের সবচেয়ে সংবেদনশীল পবিত্রতম স্থান আল-আকসা মসজিদে আরেকটি উত্তেজনাপূর্ণ রাত অতিবাহিত হবার পর ঐ রকেট ছোঁড়ার ঘটনাটি ঘটে।

২২ মার্চ থেকে রমজান শুরু হওয়ার পর থেকে অনেক মুসলমান বারবারই মসজিদে রাত কাটানো চেষ্টা করে আসছিলেন। এটি এমন একটি অনুশীলন যা সাধারণত মাসব্যাপী রমজানের ছুটির শেষ ১০ দিনের জন্য মসজিদের ভেতরে থাকার অনুমতি দেওয়া হয়ে থাকে।
ইসরাইলি পুলিশ মুসল্লিদের উচ্ছেদ করতে সেখানে রাতে প্রবেশ করলেও মঙ্গলবার সহিংসতা ছড়িয়ে পড়ে।

নামাজীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ও আতশবাজি নিক্ষেপ করলে পাল্টা জবাবে পুলিশ কয়েক ডজন লোককে আঘাত করেছে এবং শত শত লোককে গ্রেপ্তার করেছে।

একজন মুখপাত্র জানিয়েছেন, বুধবার ইসরাইলি পুলিশ কাউকে গ্রেপ্তার না করলেও কয়েকজন ফিলিস্তিনিকে তারা আটক ও জিজ্ঞাসাবাদ করেছে।


ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, বুধবার তাদেরকে ক্যাম্পাসের ভেতরে ঢুকতে দেওয়া হয়নি। তবে মারধর, রাবার বুলেট ও স্টান গ্রেনেড হামলায় এক অ্যাম্বুলেন্স চালকসহ কয়েক ডজন মানুষ আহত হয়েছে।

XS
SM
MD
LG