অ্যাকসেসিবিলিটি লিংক

রাজ্য আইনপ্রণেতাদের অপসারণ টেনেসির দিকে জাতির দৃষ্টি আকর্ষণ করেছে


সাবেক প্রতিনিধি পরিষদ সদস্য জাস্টিন জোনন্স, জাস্টিন পিয়ারসন এবং সদস্য গ্লোরিয়া জোন্স। টেনেসির ন্যাশভিলে টেনেসি আইনসভা থেকে জাস্টিন পিয়ারসন ও জাস্টিন জোন্সকে অপসারণের পর; ৬ এপ্রিল, ২০২৩ ।
সাবেক প্রতিনিধি পরিষদ সদস্য জাস্টিন জোনন্স, জাস্টিন পিয়ারসন এবং সদস্য গ্লোরিয়া জোন্স। টেনেসির ন্যাশভিলে টেনেসি আইনসভা থেকে জাস্টিন পিয়ারসন ও জাস্টিন জোন্সকে অপসারণের পর; ৬ এপ্রিল, ২০২৩ ।

টেনেসির রিপাবলিকান আইনপ্রণেতারা, বৃহস্পতিবার রাজ্যের প্রতিনিধি পরিষদ (হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস) থেকে দুই ডেমোক্র্যাট সদস্যকে অপসারণের পক্ষে ভোটা দেন। এর পর ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তারা। এই ঘটনা, জাতিস্বত্ত্বা, বন্দুক নিয়ন্ত্রণ এবং গভীর রাজনৈতিক বিভাজন নিয়ে যুক্তরাষ্ট্রে চলমান সংঘাকে একাকার করে দেয়।

দুই আইনপ্রণেতা জাস্টিন জোনস ও জাস্টিন পিয়ারসন, অধিকতর কড়া অস্ত্র নিয়ন্ত্রণ আইন কার্যকর করার দাবিতে, হাউজের অধিবেশনে বিঘ্ন সৃষ্টি করেন।এ ঘটনার কয়েক দিন পর, তাদের অপসারণের বিষয়ে এই ভোট হয়। জোন্স এবং পিয়ারসন দুজনেই কৃষ্ণাঙ্গ।

জোন্স এবং পিয়ারসনের সাথে বিক্ষোভে অংশ নেয়া প্রতিনিধি পরিষদ সদস্য গ্লোরিয়া জনসনকে অপসারণের প্রস্তাব এক ভোটে পরাজিত হয়। জনসন এক জন শ্বেতাঙ্গ।

জাতির দৃষ্টি এখন টেনেসির আইন সভার দিকে। কারণ জোন্স ও পিয়ারসন-কে আইনসভা থেকে অপসারণের ক্ষেত্রে রিপাবলিকান সদস্যরা চরমভাবে রাজনৈতিক ক্ষমতা প্রয়োগ করেন। আর তারা এটা করেছেন বহিষ্কৃত আইনপ্রণেতাদের জাতি এবং তাদের প্রতিবাদের বিষয়, বন্দুক নিয়ন্ত্রণ সংশ্লিষ্ট কারণে।

টেনেসির রাজধানী ন্যাশভিলে তীব্র উত্তেজনার মধ্যে অপসারণের বিষয়ে ভোট অনুষ্ঠিত হয়। ২৭ শে মার্চ, বেশ কয়েকটি আধা-স্বয়ংক্রিয় অস্ত্র সজ্জিত এক ব্যক্তি ক্যাপিটল ভবন থেকে ৫ মাইলের সামান্য বেশি দূরে একটি ছোট বেসরকারী খ্রিস্টান প্রাথমিক বিদ্যালয়, দ্য কোভেনেন্ট স্কুলে হামলা চালায়। বন্দুকধারী পুলিশের গুলিতে নিহত হওয়ার আগে ৯ বছর বয়সী তিন শিশু ও তিনজন প্রাপ্তবয়স্ককে হত্যা করে। কর্মকর্তারা জানিয়েছেন, কোভেনেন্ট স্কুলে ব্যবহৃত অস্ত্রগুলো ঐ খুনি বৈধভাবে কিনেছিলো।

এই হত্যাকাণ্ডের ফলে আগ্নেয়াস্ত্র রাখার বিষয়ে কঠোর বিধিনিষেধ আরোপের আহ্বান জোরালো হয়।

গুলিবর্ষণের পর, আইনসভার রিপাবলিকান সদস্যরা এবং টেনেসির গভর্নর বিল লি বন্দুক রাখার বিরুদ্ধে কড়া আইনের পরিবর্তে এমন বিষয়ে মনোনিবেশ করেন যাতে, কোভেনেন্টের মতো আক্রমণের বিরুদ্ধে স্কুলগুলো "কঠোর" পদক্ষেপ গ্রহণ করে। যেমন, দরজা তালাবদ্ধ রাখা বাধ্যতামূলক করা এবং প্রবেশদ্বারগুলোতে নিরাপত্তা জোরদার করা।

৩০ শে মর্চ, হাজার হাজার লোক কোভেনেন্টের ঘটনার প্রতিবাদে এবং বন্দুক নিয়ন্ত্রণ করার জন্য পদক্ষেপ নেয়ার দাবিতে টেনেসি ক্যাপিটলে সমবেত হন। সেখানে তখানে আইনসভার অধিবেশন চলছিলো।

পরে হাউজ স্পিকার ক্যামেরন সেক্সটন আইনপ্রণেতাদের কর্মকাণ্ডকে ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার সঙ্গে তুলনা করেন। তিনি আইনপ্রণেতাদের বিরুদ্ধে কোভেনেন্ট স্কুলে নিহতদের ওপর থেকে মনোযোগ সরিয়ে নেয়ার চেষ্টা করছেন বলে অভিযোগ করেন।

বিশেষজ্ঞরা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে তারা জোন্স এবং পিয়ারসনের ওপর আরোপিত শাস্তির তীব্রতা দেখে বিস্মিত হয়েছেন।

XS
SM
MD
LG