অ্যাকসেসিবিলিটি লিংক

ভাষণের সময় বিস্ফোরণ থেকে রক্ষা পেলেন জাপানের প্রধানমন্ত্রী কিশিদা


জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা পশ্চিম জাপানের ওয়াকায়ামা-তে একটি ট্রেন স্টেশনের কাছে স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীর সমর্থনে ভাষণ দিচ্ছেন; ১৫ এপ্রিল, ২০২৩।
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা পশ্চিম জাপানের ওয়াকায়ামা-তে একটি ট্রেন স্টেশনের কাছে স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীর সমর্থনে ভাষণ দিচ্ছেন; ১৫ এপ্রিল, ২০২৩।

একটি নির্বাচনী প্রচারাভিযানে শনিবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে লক্ষ্য করে একটি বিস্ফোরক ডিভাইস নিক্ষেপ করা হয়। এর পর সেখান থেকে তাকে নিরাপদে সরিয়ে নেয়া হয়।

ঘটনাটি ঘটেছে পশ্চিম জাপানের ওয়াকায়ামার নামের একটি ছোট মৎস্য বন্দরে।সেখানে আসন্ন নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থীর পক্ষে বক্তৃতা দেয়ার কথা ছিলো কিশিদার ।

ঘটনাস্থলের ভিডিও চিত্রে দেখা গেছে, এক ব্যক্তি কিশিদার দিকে একটি ছোট ধাতব পাইপ বা কৌটা ছুঁড়ে মারছে। বস্তুটি কিশিদার কাছাকাছি গিয়ে পড়ে। ‍নিরাপত্তা এজেন্টরা দ্রুত বস্তুটিকে দূরে ঠেলে দেয় এবং কিশিদাকে সরিয়ে আনে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিও চিত্র অনুযায়ী, বস্তুটি নিক্ষেপ করার অন্তত ৩০ সেকেন্ড পর্যন্ত বিস্ফোরণ ঘটেনি। এর ফলে লোকজন তাৎক্ষণিকভাবে স্থান ত্যাগ করার সুযোগ পায়। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ভিডিও চিত্রে আরো দেখা গেছে, কয়েকজন পুলিশ সদস্য মাথা ঢাকা কালো জ্যাকেট (হুডি)পরা এক যুবককে আটক করছে। জাপানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ঘটনাস্থল থেকে ২৪ বছর বয়সী রিউজি কিমোরাকে গ্রেপ্তার করা হয়েছে। কিমোরা হিওগো প্রিফেকচারের বাসিন্দা। পুলিশ জানিয়েছে, তারা এখনো আক্রমনের উদ্দেশ্য সম্পর্কে তদন্ত করছে।

আসাহি শিম্বুন পত্রিকার খবরে বলা হয়, পুলিশ ঘটনাস্থল থেকে একই ধরনের আরেকটি বিস্ফোরক ডিভাইস উদ্ধার করেছে। তবে ডিভাইগুলোতে কী ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছে তা স্পষ্ট নয়।

কিশিদাকে একটি গাড়িতে করে সরিয়ে নেয়া হয়। শনিবার শেষ বেলা থেকে তিনি তার পরিকল্পিত রাজনৈতিক কার্যক্রম শুরু করেন। তিনি প্রতিশ্রুতি দেন, এই ঘটনা ২৩ এপ্রিল অনুষ্ঠেয় জাপানের পার্লামেন্টের নিম্নকক্ষের উপ-নির্বাচনকে ব্যাহত করবে না।

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে একটি প্রকাশ্য রাজনৈতিক অনুষ্ঠানে দেশীয় বন্দুক দিয়ে হত্যা করার মাত্র আট মাস পর ঘটা এই ঘটনা, বিশেষভাবে উদ্বেগ সৃষ্ট করেছে। মন্ত্রিপরিষদ বিভাগের মূখ্য সচিব হিরোকাজু মাতসুনো প্রতিশ্রুতি দেন যে জি-৭ সম্মেলনের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। তিনি উচ্চপদস্থ ব্যক্তিদের সুরক্ষা নিশ্চিত করতে জাতীয় পুলিশ বাহিনীর প্রতি আহ্বান জানান।

XS
SM
MD
LG