অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে ফিরছেন প্রখ্যাত রুশ সামরিক নেতা


ইউক্রেনের ঝাপোরিঝঝিয়া অঞ্চলের কমিশুভাখা গ্রামে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংস হয়ে যাওয়া একটি গীর্জা থেকে এক মহিলা অর্থোডক্স স্মারক সংগ্রহ করছেন; ১৬ এপ্রিল, ২০২৩।
ইউক্রেনের ঝাপোরিঝঝিয়া অঞ্চলের কমিশুভাখা গ্রামে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংস হয়ে যাওয়া একটি গীর্জা থেকে এক মহিলা অর্থোডক্স স্মারক সংগ্রহ করছেন; ১৬ এপ্রিল, ২০২৩।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রক ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে তাদের দৈনিক হালনাগাদ গোয়েন্দা প্রতিবেদনে রবিবার জানিয়েছে, “খুবই সম্ভবত” রাশিয়ার এয়ারবোর্ন ট্রুপ ভিডিভির কমান্ডার, জেনারেল-কর্নেল মিখাইল তেপলিনস্কি ইউক্রেনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় ফিরে আসছেন। এর আগে, ২০২৩ সালের জানুয়ারিতে তাকে বরখাস্ত করা হয়েছিলো।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, তেপলিনস্কি হলেন সেই স্বল্প সংখ্যক জ্যেষ্ঠ রুশ জেনারেলদের মধ্যে একজন, যিনি সর্বস্তরে সম্মানিত। ব্রিটিশ মন্ত্রকটি আরো জানায়, তার “সাম্প্রতিক সংকটময় কর্মজীবন, রুশ জেনারেল স্টাফের বিভিন্ন অংশের মধ্যে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক কৌশল নিয়ে মতভেদ সৃষ্টি করে।”

হালনাগাদ গোয়েন্দা প্রতিবেদন মতে, তার ফিরে আসার অর্থ হচ্ছে, “খুব সম্ভবত” তিনি ভিডিভি’র প্রথাগত এলিট ফোর্সের ভূমিকাকে সমুন্নত রাখবেন এবং তার ভূমিকা শুধু ভিডিভি ইউনিটে সীমাবদ্ধ থাকার “সম্ভাবনা খুবই কম।”

গোয়েন্দা প্রতিবেদনে আরো বলা হয়, “সাম্প্রতিক দিনগুলোতে” ভিডিভি বাখমুতের যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং খুব সম্ভবত তারা ক্রেমিনা সেক্টরে টিওএস-১এ থারমোবারিক রকেট লঞ্চার বাহিনীর সঙ্গে একটি অভিনব সমন্বয় পর্ব শুরু করেছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার আক্রমণের মূল লক্ষ্যস্থল বাখমুত। শহরটিতে বেশ কয়েক মাস ধরে তীব্র লড়াই চলছে। ইউক্রেনের সেনাবাহিনী শনিবার জানিয়েছে, আগ্রাসন কালের সবচেয়ে রক্তক্ষয়ী কিছু সংঘাতের সাক্ষী বাখমুত।

XS
SM
MD
LG