অ্যাকসেসিবিলিটি লিংক

জোর করে বিমান নামিয়ে আটক বেলারুশ সাংবাদিককে ১০ বছর কারাদণ্ড দেয়ার আবেদন


বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক রামান প্রাতাসেভিচ বেলারুশের মিনস্কে পররাষ্ট্র মন্ত্রকের ন্যাশনাল প্রেস সেন্টারে এক সংবাদ সম্মেলনে কথা বলছেন; (ফাইল ফটো) ১৪ জুন ২০২১।
বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক রামান প্রাতাসেভিচ বেলারুশের মিনস্কে পররাষ্ট্র মন্ত্রকের ন্যাশনাল প্রেস সেন্টারে এক সংবাদ সম্মেলনে কথা বলছেন; (ফাইল ফটো) ১৪ জুন ২০২১।

বেলারুশের এক ভিন্নমতাবলম্বী সাংবাদিককে ১০ বছরের কারাদণ্ড দেয়ার জন্য আবেদন করেছেন প্রসিকিউটররা।একটি বাণিজ্যিক বিমানে করে লিথুয়ানিয়া যাওয়ার সময়, একটি যুদ্ধ বিমান ঐ বিমানটিকে অবতরণে বাধ্য করে এবং পরে এই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়।

অস্থিরতা সৃষ্টির চেষ্টা এবং ক্ষমতা দখলের ষড়যন্ত্রের অভিযোগে বেলারুশে সাংবাদিক রামান প্রাতাসেভিচের বিচার চলছে।

প্রাতাসেভিচের একটি টেলিগ্রাম মেসেজিং অ্যাপ চ্যানেল পরিচালনা করতেন। ২০২০ সালের আগস্টে অনুষ্ঠিত বিতর্কিত নির্বাচনের বিরুদ্ধে অনুষ্ঠিত গণবিক্ষোভে অংশগ্রহণকারীরা এই অ্যাপ ব্যাপকভাবে ব্যবহার করতেন। সেই নির্বাচনের মাধ্যমে বেলারুশের কর্তৃত্ববাদী প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো ষষ্ঠ মেয়াদে ক্ষমতায় আসেন।

বিক্ষোভ চলেছিলো কয়েক মাস ধরে। ১৯৯৪ সালে লুকাশেঙ্কো ক্ষমতা গ্রহণের পর এটি ছিলো তার বিরুদ্ধে সংগঠিত দীর্ঘতম এবং বৃহত্তম বিক্ষোভ। বেলারুশ কর্তৃপক্ষ কঠোর দমনপীড়নের মাধ্যমে সেই বিক্ষোভ দমন করে। সে সময় ৩৫,০০০ এর বেশি লোককে গ্রেপ্তার করা হয়, হাজার হাজার লোককে পুলিশ মারধর করে। আর কয়েক ডজন গণমাধ্যম প্রতিষ্ঠান ও বেসরকারি সংস্থা বন্ধ করে দেয়া হয়।

ঐ সময় প্রাতাসেভিচ প্রবাসে বসবাস করতেন। ২০২১ সালের মে মাসে তিনি তার বান্ধবীকে বহনকারী, গ্রীস থেকে লিথুয়ানিয়া গামী রায়ান এয়ারের বিমানটিকে বেলারুশের রাজধানী মিনস্কে অবতরণের জন্য আদেশ দেয়া হয় এবং তাদের গ্রেপ্তার করা হয়। তখন বেলারুশ কর্তৃপক্ষ জানিয়েছিলো যে বোমা হামলার হুমকি দেয়া হয়েছিলো। পরে বলা হয়, বিমানটিতে কোনো বিস্ফোরক পাওয়া যায়নি।

পশ্চিমা দেশগুলো বিমানের এই গতিপথ বদলকে ছিনতাইয়ের শামিল বলে নিন্দা জানায় এবং লুকাশেঙ্কো ও বেলারুশের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।

প্রাতাসেভিচ পরবর্তীকালে রাষ্ট্রীয় টেলিভিশনে বেশ কয়েকটি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। সমালোচকরা দাবি করেন যে চাপের মুখে তিনি এই জবানবন্দি দিয়েছেন। পরে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হয় এবং গৃহবন্দী করে রাখা হয়।

২০২২ সালের মে মাসে রুশ নাগরিক তার বান্ধবীকে ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়।

XS
SM
MD
LG