অ্যাকসেসিবিলিটি লিংক

যোদ্ধারা সুদানের ল্যাব দখলের পর সম্ভাব্য ঝুঁকি মূল্যায়ন করছে ডাব্লিউএইচও


৩১ ডিসেম্বর, ২০২০-এ সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা এই ছবিতে দেখা যাচ্ছে, সুদানের রাজধানী খার্তুমের জাতীয় জনস্বাস্থ্য পরীক্ষাগারে কাজ করছেন একজন কর্মী সদস্য। ডাব্লিউএইচও বলেছে, মারাত্মক রোগের নমুনা সংরক্ষিত আছে, এমন একটি জাতীয় পরীক্ষাগার দখল করেছে সুদানের যোদ্ধারা।
৩১ ডিসেম্বর, ২০২০-এ সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা এই ছবিতে দেখা যাচ্ছে, সুদানের রাজধানী খার্তুমের জাতীয় জনস্বাস্থ্য পরীক্ষাগারে কাজ করছেন একজন কর্মী সদস্য। ডাব্লিউএইচও বলেছে, মারাত্মক রোগের নমুনা সংরক্ষিত আছে, এমন একটি জাতীয় পরীক্ষাগার দখল করেছে সুদানের যোদ্ধারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডাব্লিউএইচও বুধবার বলেছে, সুদানের যোদ্ধারা মারাত্মক রোগের নমুনা সংরক্ষণ করা একটি জাতীয় পরীক্ষাগার দখল করার পর, তারা এটি জনস্বাস্থ্যের জন্য কতটা হুমকি, তা মূল্যায়ন করছে।

ডাব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, "আমরা উদ্বিগ্ন, যারা ল্যাবটি দখল করছে, তারা দুর্ঘটনাক্রমে সেখানে সংরক্ষিত প্যাথোজেনের সংস্পর্শে আসতে পারে।"

"ডাব্লিউএইচও আরও তথ্য সংগ্রহ করছে, এবং সম্ভাব্য সব রকম ঝুঁকি পর্যালোচনা করে দেখছে।"

সুদানের রাজধানী খার্তুমে দেশটির নিয়মিত সেনাবাহিনী, প্রতিদ্বন্দ্বী আধাসামরিক বাহিনীর বিরুদ্ধে নতুন করে বিমান হামলা শুরু করার পর, ৭২ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণার একদিন পর এই মন্তব্য করলেন ডাব্লিউএইচও প্রধান।

প্রায় দুই সপ্তাহের শহুরে লড়াইয়ে শত শত মানুষ নিহত, হাজার হাজার আহত হয়েছে। যুদ্ধবিরতি ঘোষণার পর, সেখানে থাকা বিদেশীরা দ্রুত দেশ ত্যাগ করতে শুরু করেছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, এতে নতুন করে আরও একটি বিশাল শরণার্থী সংকট তৈরি হতে পারে।

মঙ্গলবার, সুদানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি নিমা সাইদ আবিদ সংবাদদাতাদের বলেন, পরীক্ষাগার দখল করার বিষয়টা একটি "অত্যন্ত, অত্যন্ত বিপজ্জনক" পরিস্থিতি তৈরি করেছে।

সুদানের ল্যাব দখলের প্রতিক্রিয়ায় ডাব্লিউএইচওর ঘটনা ব্যবস্থাপক অলিভিয়ের লে পোলাইন বুধবার সাংবাদিকদের বলেন, ঐ গবেষণাগারটিতে হাম, যক্ষ্মা, কলেরা, পোলিও এবং সার্স কোভ-২সহ প্যাথোজেনগুলির নমুনা সংরক্ষিত রয়েছে, যা কোভিড-১৯ রোগের অন্যতম কারণ।

তিনি বলেন, "এগুলির সাথে জনস্বাস্থ্যের সম্ভাব্য হুমকিগুলি কী হতে পারে, এবং অবশ্যই ল্যাবে অপ্রশিক্ষিত কর্মী বা অপ্রশিক্ষিত ব্যক্তিদের থাকার ঝুঁকি কী হতে পারে, তা আরও ভালভাবে বোঝার জন্য মূল্যায়নের কাজ চলছে।"

সুদানের মেডিকেল ল্যাবরেটরির কেন্দ্রীয় কমিশন বুধবার বলেছে, যোদ্ধারা ল্যাবটিকে একটি ঘাঁটি হিসাবে ব্যবহার করছে। কমিশন সতর্ক করে দিয়ে বলেছে, "তাদের লক্ষ্যবস্তু করার অকল্পনীয় পরিণতি স্বাস্থ্য ও পরিবেশগত ভয়াবহ বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে।"

তিনি স্বীকার করেছেন, "কিন্তু সবসময় স্পষ্টতই গৌণ ঝুঁকি থাকে যে কেউ সেই পরীক্ষাগার ছেড়ে অন্য কাউকে সংক্রমিত করতে পারে।"

তিনি বলেন, "আমরা নিশ্চিত করতে চাই যে ভবনটি দখলকারী লোকেরা নিজেরাই সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে অবহিত।"

টেড্রোস সম্মত হন, লড়াইয়ের প্রভাবে খার্তুমের সমস্ত স্বাস্থ্য সুবিধার ৬১ শতাংশই বন্ধ হয়ে গেছে, এখন পর্যন্ত মাত্র ১৬ শতাংশ স্বাভাবিক ভাবে কাজ করতে পারছে।

তিনি বলেন, "সংঘাতের কারণে মৃত ও আহতের সংখ্যা ছাড়াও ডব্লিউএইচও আশংকা করছে, প্রাদুর্ভাব, খাদ্য ও পানির অভাব এবং টিকাদানসহ প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবাগুলিতে বাধার কারণে মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি হবে।"

তিনি বলেন, "সব সময়ই, এই রকম পরিস্থিতির জন্যও সর্বোত্তম ওষুধ হল শান্তি।"

XS
SM
MD
LG