অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র, তুরস্ক সন্ত্রাস-সম্পর্কিত নিষেধাজ্ঞার বিষয়ে পারস্পরিক সহযোগিতা করছে; জানিয়েছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রক


অর্থ মন্ত্রকের জন্য একটি ব্রোঞ্জের সিল ওয়াশিংটনে ইউএস ট্রেজারি ভবনে প্রদর্শিত হয়েছে। ২০ জানুয়ারি, ২০২৩। ফাইল ছবি।
অর্থ মন্ত্রকের জন্য একটি ব্রোঞ্জের সিল ওয়াশিংটনে ইউএস ট্রেজারি ভবনে প্রদর্শিত হয়েছে। ২০ জানুয়ারি, ২০২৩। ফাইল ছবি।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রক জানিয়েছে, সিরিয়া-ভিত্তিক দুটি গোষ্ঠীকে অর্থায়নের সাথে যুক্ত দুজন ব্যক্তির ওপর সন্ত্রাস-সম্পর্কিত নিষেধাজ্ঞা আরোপ করার জন্য যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ একসঙ্গে কাজ করছে। সিরিয়া-ভিত্তিক গোষ্ঠী দুটির ওপর যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ ইতোমধ্যে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

অর্থ বিভাগ এক বিবৃতিতে জানায় যে এই পদক্ষেপগুলো হায়াত তাহরির আল-শাম গ্রুপের নেতা ওমর আলশেক এবং কুবিলায় সারিকে লক্ষ্য করে নেয়া হয়েছে। তিনি কাতিবাত আল-তাওহিদ ওয়াল-জিহাদের জন্য দাতাদের কাছ থেকে তুরস্কে অর্থ পেয়েছেন।

আন্ডার সেক্রেটারি অফ টেরোরিজম এন্ড ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ব্রায়ান ই নেলসন বলেন, “সন্ত্রাসী গোষ্ঠীগুলো যেহেতু আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থায় প্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে; আমাদের অংশীদারদের সাথে সহযোগিতা এই সহায়তা নেটওয়ার্কগুলোকে আরও কার্যকরভাবে ব্যাহত করার ক্ষমতা বৃদ্ধি করে।”

অর্থ মন্ত্রক বলেছে, নতুন নিষেধাজ্ঞাগুলো ৫ জানুয়ারিতে যুক্তরাষ্ট্র-তুরস্ক যৌথ পদক্ষেপের পরে আরোপ করা হয়। নিষেধাজ্ঞাগুলো ইসলামিক স্টেটের মূল একটি আর্থিক নেটওয়ার্ককে লক্ষ্য করে আরোপ করা হয়।

XS
SM
MD
LG