অ্যাকসেসিবিলিটি লিংক

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত থেকে পরের সপ্তাহেই পশ্চিমবঙ্গে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়


ভারতে পশ্চিমবঙ্গে প্রবল দাবদাহের পর বৃষ্টির দেখা মিলতে শুরু করেছে। পশ্চিমবঙ্গে আবহাওয়ার যা খবর, তাতে ফের বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গে। আগামী ৫মে অবধি হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে আগেই জানিয়েছে আবহাওয়া অফিস। তার উপর বজ্রপাতেরও সম্ভাবনা রয়েছে। এমতাবস্থায় ঘূর্ণিঝড় ‘মোখা’ নিয়ে নতুন খবর দিল আলিপুর আবহাওয়া দফতর।

সূত্রের খবর, আগামী ৬মে থেকে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হবে। ৭ তারিখ নিম্নচাপ এবং ৮ তারিখ তা গভীর নিম্নচাপে পরিণত হবে। ৯ তারিখ মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘূর্ণিঝড় হয়ে আছড়ে পড়বে উপকূলে। তবে এর অভিমুখ এখনও কোনদিকে রয়েছে, তা বলা যাচ্ছে না। এর পাশাপাশি ৬ তারিখ থেকে রাজ্যের তাপমাত্রা বাড়বে। একইসঙ্গে পশ্চিমের জেলাগুলোতে তাপমাত্রার পারদ আবার ৪০ ডিগ্রি ছাড়াতে পারে।


জানা গিয়েছে, বুধবার ৩মে ও বৃহস্পতিবার ৪মে প্রায় গোটা রাজ্যেই ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে ৫ তারিখের পর থেকে দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টি কমে যাবে। উত্তরবঙ্গে তা ৬ তারিখ পর্যন্ত চলবে। এরপর ৬ তারিখ অর্থাৎ শনিবার থেকেই রাজ্যের আবহাওয়ার ক্রমশ বদল ঘটবে।

XS
SM
MD
LG