অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার 'আগ্রাসন অপরাধ' তদন্তের জন্য বিশেষ ট্রাইব্যুনালের আহ্বান জানিয়েছেন জেলেন্সকি


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি নেদারল্যান্ডসের হেগে ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনের জন্য রাশিয়ার জবাবদিহিতার প্রয়োজনীয়তার বিষয়ে একটি বক্তৃতা দিয়েছেন। ৪ মে, ২০২৩ নেদারল্যান্ডস।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি নেদারল্যান্ডসের হেগে ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনের জন্য রাশিয়ার জবাবদিহিতার প্রয়োজনীয়তার বিষয়ে একটি বক্তৃতা দিয়েছেন। ৪ মে, ২০২৩ নেদারল্যান্ডস।

হালনাগাদ সংবাদ

-ক্রেমলিন দাবি করেছে যে ইউক্রেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাসভবনে দুটি ড্রোন ছুঁড়েছে কিন্তু নিরাপত্তা পরিষেবাগুলি তাদের নিষ্ক্রিয় করেছে এবং পুতিন আহত হননি। রাশিয়ার দাবি অবিলম্বে যাচাই করা যায়নি, এবং একজন ইউক্রেনীয় কর্মকর্তা এতে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।

-ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি আন্তর্জাতিক অপরাধ আদালত পরিদর্শন করতে দ্য হেইগে পৌঁছেছেন।

- রাশিয়ার দক্ষিণাঞ্চলের শোধনাগারে ড্রোন হামলা।

-কিয়েভ, ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বৃহস্পতিবার বলেছেন তিনি নিশ্চিত যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশেষে ইউক্রেনে মস্কোর আক্রমণের জন্য আন্তর্জাতিক যুদ্ধাপরাধের বিচারের মুখোমুখি হবেন।

দ্য হেইগের আন্তর্জাতিক অপরাধ আদালত(আইসিসি)’এ এক বক্তৃতায় জেলেন্সকি বলেন, "শুধুমাত্র রাশিয়ার একটি অপরাধ এই সমস্ত অপরাধের নেতৃত্ব দিয়েছে: এটি আগ্রাসনের অপরাধ, মন্দের সূচনা, প্রাথমিক অপরাধ৷ এই অপরাধের দায় থাকা উচিত৷ "

আইসিসি মার্চে পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে একটি গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে যার কারণ কথিত নির্বাসন এবং ইউক্রেনীয় শিশুদের রাশিয়ায় স্থানান্তরিত করা। জেলেন্সকি বলেছেন, পুতিন "আন্তর্জাতিক আইনের এই রাজধানীতে এইসব অপরাধমূলক কাজের জন্য শাস্তি পাওয়ার যোগ্য।"

তিনি বলেন, "এবং আমি নিশ্চিত যে আমরা যখন জিতব তখন আমরা এটি ঘটতে দেখব। এবং আমরা জিতব।”

আইসিসি নিজে যুদ্ধ আগ্রাসনের অপরাধের বিচার করতে পারে না। কিন্তু জেলেন্সকি সেই অত্যধিক অপরাধের বিচারের জন্য একটি পূর্ণাঙ্গ ট্রাইবুনালের আবেদন করেছিলেন।

তিনি বলেন, "আমরা যদি সত্যিকারের ন্যায়বিচার চাই, তাহলে আমাদের অজুহাত খোঁজা উচিত নয় এবং বর্তমান আন্তর্জাতিক আইনের ত্রুটিগুলি উল্লেখ করা উচিত নয় বরং সাহসী সিদ্ধান্ত নেওয়া উচিত যা বর্তমান আন্তর্জাতিক আইনের দূর্বলতাগুলিকে সংশোধন করবে।”

জেলেন্সকিকে আইসিসি ভবনের বাইরে স্বাগত জানান আদালতের প্রেসিডেন্ট, পোল্যান্ডের পিওত্র হফমানস্কি। আদালতের কর্মীরা জেলেন্সকির আগমন দেখার জন্য জানালায় ভিড় করেছিলেন এবং ভবনের বাইরে আদালতের নিজস্ব পতাকার পাশে একটি ইউক্রেনের পতাকা উত্তোলন করা হয়েছিলো।

XS
SM
MD
LG