অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র আয়োজিত আর্মেনিয়া-আজারবাইজান আলোচনা শেষ হওয়ার পথে


ফাইল - পুরুষরা হাকারি নদীর উপর একটি সেতুর দ্বারা আর্মেনিয়ার সাথে একমাত্র স্থল সংযোগ, লাচিন করিডোরের প্রবেশে স্থাপন করা একটি আজারবাইজানীয় চেকপয়েন্ট পাহারা দিচ্ছে।২ মে, ২০২৩।
ফাইল - পুরুষরা হাকারি নদীর উপর একটি সেতুর দ্বারা আর্মেনিয়ার সাথে একমাত্র স্থল সংযোগ, লাচিন করিডোরের প্রবেশে স্থাপন করা একটি আজারবাইজানীয় চেকপয়েন্ট পাহারা দিচ্ছে।২ মে, ২০২৩।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে রবিবার থেকে চলতে থাকা ওয়াশিংটনের অদূরে অনুষ্ঠিত আর্মেনিয়া ও আজারবাইজানের কূটনীতিকদের মধ্যে শান্তি আলোচনা বৃহস্পতিবার শেষ হবে বলে আশা করা হচ্ছে।

এক বিবৃতিতে, পররাষ্ট্র দপ্তর জানিয়েছে যে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরারাত মিরজোয়ান এবং আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেহুন বেইরামভের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার সমাপনী অধিবেশনে অংশ নেবেন।

দুই পক্ষের বৈঠকটি ভার্জিনিয়ার আর্লিংটনে পররাষ্ট্র দপ্তরের একটি কূটনৈতিক স্থাপনায় অনুষ্ঠিত হচ্ছে।

সাম্প্রতিক মাসগুলিতে আজারবাইজানের লাচিন করিডোর অবরোধের কারণে প্রতিবেশী, প্রাক্তন সোভিয়েত প্রজাতন্ত্রগুলির মধ্যে উত্তেজনা বৃদ্ধির কারণে এই আলোচনার আহ্বান করা হয়। লাচিন করিডোর, বিতর্কিত অঞ্চল নাগোর্নো-কারাবাখে আর্মেনিয়াকে সরাসরি প্রবেশাধিকার দেওয়ার একমাত্র স্থল পথ।

এক টেলিফোন আলাপে, পররাষ্ট্র দপ্তরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা, আলোচনার পটভূমি নিয়ে কথা বলতে গিয়ে সোমবার সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্র আশা করে যে অবরুদ্ধ লাচিন করিডোরে শীঘ্রই "বাণিজ্যিক পণ্যের চলাচল" শুরু হবে।

কর্মকর্তাটি জানান, "লাচিন সম্পর্কে, আর্মেনিয়া এবং নাগোর্নো-কারাবাখের মধ্যে লাচিন করিডোরের মাধ্যমে বাণিজ্যিক এবং মানবিক যানবাহন ও জনগণের অবাধ চলাচল নিশ্চিত করার গুরুত্ব সম্পর্কে আমরা গত কয়েক মাস ধরে খুব স্পষ্ট ছিলাম। আমরা সে বিষয়ে আলোচনাগুলিতে সম্পৃক্ত থাকব।"

সোমবার সকালে, ব্লিংকেন আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী এবং আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীর সাথে পৃথক বৈঠক করেন।

রবিবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে ব্লিংকেনের ফোন আলাপের পর সোমবার এই বৈঠক অনুষ্ঠিত হয়। ফোন আলাপে যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক স্থল পথটি "যত তাড়াতাড়ি সম্ভব বাণিজ্যিক এবং ব্যক্তিগত যানবাহনের চলাচলের জন্য" পুনরায় চালু করার ওয়াশিংটনের আহ্বান পুনর্ব্যক্ত করেন।

XS
SM
MD
LG