অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানের কাছে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে  


৫ মে কিয়োডোর তোলা এই ছবিতে জাপানের ইশিকাওয়া প্রদেশের সুজুতে ভূমিকম্পের পর একটি ধসে পড়া বাড়ির ছবি ।
৫ মে কিয়োডোর তোলা এই ছবিতে জাপানের ইশিকাওয়া প্রদেশের সুজুতে ভূমিকম্পের পর একটি ধসে পড়া বাড়ির ছবি ।

জাপানের পশ্চিমাঞ্চলের মধ্য উপকূলের কাছে শুক্রবার ভোরেরদিকে শক্তিশালী ভূমিকম্পে একজন নিহত ও ভবনগুলি ধসে পড়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, জাপানের স্থানীয় সময় দুপুর ২টা ৪২ মিনিটে ইশিকাওয়া প্রদেশের আনামিজু উপকূল থেকে ৮ দশমিক ৭ কিলোমিটার গভীরে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

জাপানের আবহাওয়া সংস্থা যারা ঐ অঞ্চলে ভূমিকম্প পর্যবেক্ষন করে তাদের এক প্রতিবেদনে সামান্যই পার্থক্য পরিলক্ষিত হয়। তারা বলছেযে ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ইশিকাওয়া প্রদেশের নোটোর কাছের স্থলভাগে এবং ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পটি রেকর্ড করা হয়েছে।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে জাপানের গণমাধ্যমগুলো জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের নিকটবর্তী সুজু শহরে সিঁড়ি থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। স্থানীয় দমকল কর্মকর্তাদের বরাত দিয়ে জাপান টাইমস জানিয়েছে, তিনটি বাড়ি ধসে পড়েছে এবং অন্তত একজন ধ্বংসস্তূপে আটকা পড়েছে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে মন্ত্রী পরিষদের মূখ্য সচিব হিরোকাজু মাতসুনো বলেন, সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি এবং ভূমিকম্পের কেন্দ্রস্থলের নিকটবর্তী শিকা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বা অন্যান্য পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কোনো অস্বাভাবিকতার খবর পাওয়া যায়নি।

জাপানের আবহাওয়া সংস্থা প্রাথমিক ভূমিকম্পের পরে বেশ কয়েকটি ছোট ভূমিকম্পের কথা জানিয়েছে এবং বলেছে যে আগামী সপ্তাহে ৬ মাত্রার আরও বড় ধরণের ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে।

প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি , রয়টার্স এবং ফরাসি বার্তা সংস্থা এজেন্সি ফ্রান্স প্রেস সরবরাহ করেছে

XS
SM
MD
LG