অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিরুদ্ধে “প্রকৃত যুদ্ধ” চলছে, বললেন পুতিন


রাশিয়াতে বিজয় দিবসের কুচকাওয়াজ।
রাশিয়াতে বিজয় দিবসের কুচকাওয়াজ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার বিজয় দিবসের কুচকাওয়াজে অংশগ্রহণকারীদের বলেন, পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে “প্রকৃত যুদ্ধ” চালাচ্ছে।

মস্কোর রেড স্কয়ারে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে সাবেক সোভিয়েত ইউনিয়নের বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে এক সংক্ষিপ্ত ভাষণে প্রেসিডেন্ট পুতিন বলেন, “সভ্যতা আবারও একটি সন্ধিক্ষণে পৌঁছেছে'” এবং “আমাদের মাতৃভূমির বিরুদ্ধে যুদ্ধ শুরু হয়েছে।”

পুতিন এই ভাষণে নাৎসি জার্মানির পরাজয়কে ইউক্রেনে রাশিয়ার ১৫ মাসের আগ্রাসনের সঙ্গে তুলনা করেন। তিনি বারবার যুদ্ধের যৌক্তিকতা হিসাবে “ইউক্রেনের ডি-নাৎসিফিকেশন” ব্যবহার করেছেন।

বিজয় দিবসের কুচকাওয়াজে পুতিনের সঙ্গে ছিলেন ছয়টি সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের নেতারা।

মঙ্গলবারের কুচকাওয়াজটি ছিল রাশিয়া জুড়ে সাধারণত আয়োজিত একটি বার্ষিক স্মারক অনুষ্ঠানের প্রধান আকর্ষণ। যার মধ্যে ইমর্টাল রেজিমেন্টের পদযাত্রাও অন্তর্ভুক্ত ছিল, যেখানে সাধারণ রাশিয়ানরা দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত আত্মীয়দের ছবি নিয়ে বিভিন্ন শহরের রাস্তায় মিছিল করে।

মস্কোর অভিযোগ, পুতিনকে হত্যার চেষ্টায় ইউক্রেন গত সপ্তাহে ক্রেমলিনের ওপর ড্রোন হামলা চালায়। মস্কোর অভিযোগের সঙ্গে সম্পর্কিত অনির্দিষ্ট “নিরাপত্তা উদ্বেগের” কারণে অন্তত ২০টি শহর বিজয় দিবসের অনুষ্ঠান বাতিল করে অথবা কমিয়ে দেয়। ইউক্রেন এই অভিযোগ অস্বীকার করেছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG