অ্যাকসেসিবিলিটি লিংক

চলে গেলেন বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম


অধ্যাপক নুরুল ইসলাম
অধ্যাপক নুরুল ইসলাম

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম ৮ই মে ওয়াশিংটন সময় দিবাগত রাতে পরলোকে গমন করলেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। বাংলাদেশের মুক্তিযুদ্ধের মূল বিষয় ৬-দফার প্রস্তাব তৈরিতে বঙ্গবন্ধুর সতীর্থ ছিলেন অধ্যাপক ইসলাম। পাকিস্তানের সঙ্গে অর্থনৈতিক বৈষম্য নিরসনে অধ্যাপক নুরুল ইসলাম ৬-দফা প্রস্তাব প্রণয়নে অত্যন্ত ইতিবাচক ভূমিকা পালন করেন। বাংলাদেশের স্বাধীনতার পর, ১৯৭৫ সাল অবধি তিনি তদানীন্তন প্রধানমন্ত্রী , জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বাধীন বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

অধ্যাপক নুরুল ইসলামের জন্ম ও শৈশবকাল কেটেছে চট্টগ্রামে । তিনি চট্টগ্রাম সরকারী কলেজ, কোলকাতার প্রেসিডেন্সি কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন সম্পন্ন করে ১৯৫৫ সালে যুক্তরাষ্ট্রের হারভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।১৯৬০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীিতি বিভাগে সহযোগী অধ্যাপক পদে ছিলেন । ১৯৬৫ সালে তিনি তদানীন্তন পাকিস্তান ইনস্টিটিউট অফ ডেভেলেপমেন্ট ইকনমির পরিচাালক পদে যোগদান করেন এবং ১৯৬৯ সালে বাংলাদেশে ফিরে যান। এই সময়টুকুতেই তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের মূল ভিত্তি ৬-দফা প্রস্তাবের যৌক্তিকতা তুলে ধরেন।

অধ্যাপক নুরুল ইসলাম একজন আদর্শবাদী পন্ডিত ব্যক্তি ছিলেন, তিনি বহু মূল্যবান গ্রন্থের রচয়িতা। বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিষয়ে এই প্রবাসজীবনেও বিভিন্ন সংগঠনে মূল্যবান বক্তব্য রেখেছেন। তিনি বরাবর তাঁর আদর্শের ব্যাপারে নিরাপোষ ছিলেন।

XS
SM
MD
LG