অ্যাকসেসিবিলিটি লিংক

দৃষ্টিহীনদের থিয়েটার


দৃষ্টিহীনদের থিয়েটার
please wait

No media source currently available

0:00 0:02:55 0:00
"যখন আমি কাজ করি, রাস্তায় হাঁটি, তখন আমি আপনাদের সবার কাছে ব্লাইন্ড ; কিন্তু যখনই আমি স্টেজে উঠি তখন আমি সাইটেড পার্সন। আমি সব দেখতে পাই; আমি আরও দেখতে চাই - তাই আমি থিয়েটার করি," বিগত ২০ বছরেরও বেশি সময় ধরে ভারতের পশ্চিমবঙ্গে কলকাতা শহরের 'শ্যামবাজার অন্য দেশ ' থিয়েটার গ্রুপের সদস্য ও অভিনেতা সুভাষ দে ভয়েস অফ আমেরিকা-কে বললেন এই কথা।
শুধু সুভাষ দে নন, এই দলের অন্য দৃষ্টিহীন সদস্য সুমিতা হালদার, জনার্দন চৌধুরীর মতো মানুষেরা মনে করেন যে, এই থিয়েটার তাদের কাছে বেঁচে থাকার, নতুন করে জীবনকে দেখার রসদ। তাই পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে থাকা এই মানুষগুলো একসাথে জড়ো হন থিয়েটার করতে। তাদের নবতম প্রযোজনা রবীন্দ্রনাথের নৃত্যনাট্য "তাসের দেশ"; আর সেই নাটক মঞ্চস্থ করার জন্য তারা নিয়মিত রিহার্সালে রপ্ত করেছেন দেখতে না পেয়েও কীভাবে পরস্পরের সঙ্গে তালে তাল মিলিয়ে উপস্থাপন করতে পারেন সেই নৃত্যনাট্য। তাদের লক্ষ্য, তারা সমস্ত রকমের সামাজিক জড়তা, জাঢ্যতাকে তাদের নাচের মধ্যে দিয়ে জয় করবেন।
এই নাটকের পরিচালক শুভাশিস গঙ্গোপাধ্যায় তাই বলেন যে, "আমি তো বাইরে দেখতে পাই, কিন্তু যারা দেখতে পান না, যাদের কাছে জীবনের মানেটাই আলাদা, তারা কিভাবে দেখেন, কি দেখেন, কাকে বলে দেখা- সেই জানতেই আমরা একসাথে থিয়েটারটা করি। যাতে আমরাও যেন সত্যিকারের দেখতে শিখি "
ভয়েস অফ আমেরিকা-র জন্য প্রতিবেদনটি বানিয়েছেন কুনাল চৌধুরী।
XS
SM
MD
LG