অ্যাকসেসিবিলিটি লিংক

আচমকা দিল্লি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের সঙ্গে মধ্যাহ্নভোজে রাহুল গান্ধী; ক্ষুব্ধ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ


দিল্লি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের সঙ্গে মধ্যাহ্নভোজ করছেন রাহুল গান্ধী
দিল্লি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের সঙ্গে মধ্যাহ্নভোজ করছেন রাহুল গান্ধী

ভারতে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ‘নর্থ ক্যাম্পাস’-এর স্নাতকোত্তর ছেলেদের হস্টেলে গত ৫ মে দুপুর দু’টো নাগাদ হঠাৎই এসে হাজির হন জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী। শুধু হাজিরই নয়, ছাত্রদের সঙ্গে আড্ডা দিতে দিতে একেবারে হাজির খাবার ঘরে। বসে পড়লেন খাবার নিয়েও। ডাল, রুটি, ভাজাভুজি, স্যালাড দিয়ে করেন মধ্যাহ্নভোজ। সঙ্গে দেশের আর্থিক পরিস্থিতি, বেকারত্ব ইত্যাদি নিয়ে হালকা চালে আলোচনা।

কিন্তু এতে ক্ষুব্ধ হয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার ১১ মে এক বিবৃতি জারি করে দিল্লি বিশ্ববিদ্যালয় জানিয়ে দিয়েছেন, রাহুলের এই ঝটিকা সফরকে মোটেই অনুমোদন করছেন না তাঁরা। বিবৃতিতে বলা হয়েছে, “গত ৫ মে বিশ্ববিদ্যালয়ের অনুমতি না নিয়েই শ্রী রাহুল গান্ধী বেশ কয়েকজন বহিরাগতকে নিয়ে মধ্যাহ্নভোজের সময় হস্টেলে প্রবেশ করেন। এতে করে অনেক আবাসিকের মধ্যাহ্নভোজ-পর্ব ব্যাহত হয় এবং অনেকেই অসুবিধের মধ্যে পড়েন। শুধু তাই নয়, এতে করে আবাসিক ছাত্র এবং উক্ত নেতা— দু’পক্ষেরই নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। এরকম ‘ট্রেসপাসিং’ যাতে ভবিষ্যতে না ঘটে, সেই ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভবিষ্যতে সতর্ক থাকবেন।”

প্রসঙ্গত, দিল্লি বিশ্ববিদ্যালয় একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, সরাসরি যা কেন্দ্রীয় সরকারের শিক্ষামন্ত্রকের অধীনে পড়ে। পদাধিকার বলে এই বিশ্ববিদ্যালয়ের আচার্য ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। কংগ্রেসের ছাত্র সংগঠন অভিযোগ তুলেছে, যেহেতু ব্যক্তির নাম রাহুল গান্ধী, তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এইভাবে বক্তব্য রাখতে রীতিমতো জোর করা হয়েছে।

ঘটনাচক্রে, রাহুল গান্ধী ছাত্রজীবনে বছরখানেক দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে সেন্ট স্টিফেনস কলেজে পড়েছেন। পরে উত্তাল রাজনৈতিক পরিস্থিতিতে নিরাপত্তার কারণে তাঁকে যুক্তরাষ্ট্রে পাঠিয়ে দেওয়া হয়। দিল্লি বিশ্ববিদ্যালয়ের তরফে এও বলা হয়েছে, রাহুলের আসার পরের দিন, ৬ মে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ডিন অফ স্টুডেন্টস এবং প্রোক্টরের উপস্থিতিতে বৈঠক করে কর্তৃপক্ষ সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছেন, যেভাবে একজন জেড প্লাস নিরাপত্তায় থাকা জাতীয় দলের নেতা এইভাবে হস্টেলে ঢুকেছেন, তা তাঁর মর্যাদার পক্ষেও হানিকর।

XS
SM
MD
LG