অ্যাকসেসিবিলিটি লিংক

বাখমুতে রুশ বাহিনীর বিরুদ্ধে কিছু অগ্রগতির দাবি করেছে ইউক্রেন


ইউক্রেনের ডনেটস্ক অঞ্চলে রুশ হামলার মধ্যে বাখমুতের যুদ্ধাঞ্চলমুখী একটি সড়কে ট্যাংকের ওপর বসা উক্রেনের সৈনিকরা; ১২ মে, ২০২৩।
ইউক্রেনের ডনেটস্ক অঞ্চলে রুশ হামলার মধ্যে বাখমুতের যুদ্ধাঞ্চলমুখী একটি সড়কে ট্যাংকের ওপর বসা উক্রেনের সৈনিকরা; ১২ মে, ২০২৩।

নতুন অগ্রগতি

  • ইউক্রেনের জেনারেলরা এই মাসে যুদ্ধক্ষেত্রে বড় কয়েকটি বিজয়ের দাবি করেছেন।তবে, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, রাশিয়ার আগ্রাসী বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের দীর্ঘ প্রতিক্ষিত পাল্টা আক্রমণ এখনো শুরু হয়নি।
  • ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বৃহস্পতিবার বলেছেন, তিনি দেশের ফৌজদারি এবং আইন প্রয়োগ ব্যবস্থা সংস্কারের একটি পরিকল্পনা অনুমোদন করেছেন; যা ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ লাভের জন্য অপরিহার্য।
  • ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, রাশিয়া সম্ভবত ইউক্রেনে যুদ্ধের জন্য নিয়োগকৃত ব্যক্তিদের মধ্যে ১০ হাজার বন্দিকে যুক্ত করেছে।

ইউক্রেন ১২ মে বাখমুতে কিছু অগ্রগতি হয়েছে বলে দাবি করেছে। তাদের বাহিনী ডনেটস্ক অঞ্চলের এই শহরের নিয়ন্ত্রণের জন্য রুশ সৈন্যদের সাথে কয়েকটি লড়াই করেছে। কিয়েভের দীর্ঘ-প্রত্যাশিত পাল্টা আক্রমণের প্রস্তুতি কালে, এই শহর ছিলো মস্কোর আক্রমণের কেন্দ্রবিদু।

ব্রিটেন ইউক্রেনে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহ করার ঘোষণা দিলে, পাল্টা আক্রমণের জন্য ইউক্রেনের প্রস্তুতি ১১ মে গুরুত্বপূর্ণ মোড় নেয়।এগুলো, কিয়েভকে যুদ্ধরেখার অনেক পেছনে রুশ সৈন্যদের ওপার আঘাত হানার সক্ষমতা দিয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস ব্রিটিশ আইনপ্রণেতাদের নিশ্চিত করেছেন, যুক্তরাজ্য ইউক্রেনকে স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র প্রদান করবে।

স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ২৫০ কিলোমিটারের বেশি দূরত্ব অতিক্রম করতে সক্ষম। এটি ইউক্রেনকে রাশিয়ার যুদ্ধরেখার অনেক পেছনে, এমনকি মস্কো-অধিকৃত ক্রাইমিয়া পর্যন্ত আঘাত করার সক্ষমতা দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভ প্রতিশ্রুতি দিয়েছে যে রুশ ভূখণ্ডে হামলা চালাতে এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করবে না ইউক্রেন।

ক্রেমলিন লন্ডনের এই উদ্যোগের বিরুদ্ধে “উপযুক্ত” পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছে।

XS
SM
MD
LG