অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ায় যুক্তরাষ্ট্রের কনভয়ে বন্দুকধারীদের হামলা; ২ জন পুলিশ ও ২ জন দূতাবাস কর্মী নিহত


নাইজেরিয়ার অ্যানামব্রা এবং ইবোনাইল রাজ্যের মানচিত্র। অ্যানামব্রা রাজ্যে হামলার এই ঘটনা ঘটে।
নাইজেরিয়ার অ্যানামব্রা এবং ইবোনাইল রাজ্যের মানচিত্র। অ্যানামব্রা রাজ্যে হামলার এই ঘটনা ঘটে।

মঙ্গলবার বন্দুকধারীরা দক্ষিণ-পূর্ব নাইজেরিয়ায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের কর্মীদের একটি কনভয়কে লক্ষ্যবস্তু করেছে। এতে দুজন স্থানীয় কর্মী এবং দুজন পুলিশ সদস্যকে হত্যা করা হয় বলে পুলিশ জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, হামলাকারীরা আনামব্রা রাজ্যের ওগবারু স্থানীয় সরকার এলাকায় প্রধান একটি সড়কের পাশে কনভয়ের ওপর গুলি চালায়। এটি এই অঞ্চলে বিচ্ছিন্নতাবাদী সহিংসতার অন্যতম কেন্দ্রস্থল।

ইকেঙ্গা আরও বলেন, নিরাপত্তা বাহিনীর যৌথ একটি দল ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছিল কিন্তু হামলাকারীরা অন্য দুজন পুলিশ কর্মকর্তা এবং একজন চালককে নিয়ে পালিয়ে যাওয়ার পরেই তারা সেখানে পৌঁছায়। তিনি বলেন যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক ওই সফরে ছিলেন না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রক বলেছে, নাইজেরিয়ায় তাদের কর্মীরা মঙ্গলবারের হামলার তদন্তের জন্য দেশটির নিরাপত্তা সংস্থার সাথে কাজ করছে। পররাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, “আমাদের কর্মীদের নিরাপত্তা সর্বোচ্চ প্রাধান্যের দাবিদার এবং আমরা মাঠ পর্যায়ে ভ্রমণের আয়োজন করার সময় ব্যাপক সতর্কতা অবলম্বন করি।”

অ্যানাম্ব্রাতে যুক্তরাষ্ট্রের দূতাবাসের কর্মীরা যে যাত্রা শুরু করেছিলেন তার লক্ষ্য বা কনভয়ে কত মানুষ ছিল তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার ছিল না।

রাজ্যের রাজধানী থেকে ৬০ কিলোমিটার (৩৭ মাইল) দূরে অবস্থিত আতানি শহরে হামলা সাম্প্রতিক বছরগুলোতে নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চলে বিচ্ছিন্নতাবাদী সহিংসতার প্রেক্ষিতে বাসিন্দাদের এবং ভ্রমণকারীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ আরও বৃদ্ধি করেছে।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদু বুহারি একটি গণভোটের আহ্বান প্রত্যাখ্যান করেছেন। তিনি জোর দিয়ে বলেছেন, আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ- এবং মহাদেশের বৃহত্তম অর্থনীতি- এর ঐক্য নিয়ে কোনো আলোচনা করার অবকাশ নেই।

XS
SM
MD
LG