অ্যাকসেসিবিলিটি লিংক

বুনো পাখিদের মধ্যে এভিয়ান ফ্লু পাওয়ায় হেলথ ইমার্জেন্সি ঘোষণা করেছে ব্রাজিল


ব্রাজিলের ক্যাম্পিনাসে বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থার রেফারেন্স ল্যাবরেটরিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের অ্যান্টিবডি সনাক্ত করতে এক কর্মচারী হাঁস-মুরগির সিরামের নমুনা নিয়ে কাজ করছেন। ২৫ এপ্রিল, ২০২৩। ফাইল ছবি।
ব্রাজিলের ক্যাম্পিনাসে বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থার রেফারেন্স ল্যাবরেটরিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের অ্যান্টিবডি সনাক্ত করতে এক কর্মচারী হাঁস-মুরগির সিরামের নমুনা নিয়ে কাজ করছেন। ২৫ এপ্রিল, ২০২৩। ফাইল ছবি।

ব্রাজিল ১৮০ দিনের জন্য প্রাণী স্বাস্থ্য বিষয়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে। দেশটির বুনো পাখির মধ্যে প্রথমবারের মতো উচ্চ সংক্রামক এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সনাক্ত হলে এই পদক্ষেপ নেয় কর্তৃপক্ষ। সেমাবার এ বিষয়ে একটি নথিতে স্বাক্ষর করেন ব্রাজিলের কৃষিমন্ত্রী কার্লোস ফাভারো।

বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুসারে বন্য পাখিদের মধ্যে এইচ-ফাইভ-এন-ওয়ান ধরণের এভিয়ান ফ্লু সংক্রমণের কারণে বাণিজ্য নিষেধাজ্ঞা জারি করা হয় না। তবে, কোনো খামারে বার্ড ফ্লু সংক্রমণ দেখা দিলে, সাধারণত খামারের সব পাখি মেরে ফেলা হয়।আর আমদানিকারক দেশগুলোর পক্ষ থেকে বাণিজ্য বিধিনিষেধ আরোপ করার আশঙ্কা থাকে।

বিশ্বের বৃহত্তম মুরগির মাংস রপ্তানিকারক দেশ ব্রাজিল। গত বছর ৯৭০ কোটি ডলার মূল্যের মুরগির মাংস রপ্তানি করেছে দেশটি। এখন পর্যন্ত ব্রাজিলে বন্য পাখিদের মধ্যে এইচ-ফাইভ-এন-ওয়ান সংক্রমণের আটটি ঘটনা নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে, সাতটি সংক্রমণের ঘটনা ঘটেছে এসপিরিটো সান্তো রাজ্যে। আর, রিও ডি জেনেরিও রাজ্যে একটি সংক্রমণ শনাক্ত হয়েছে।

দেশটির কৃষি মন্ত্রণালয় সোমবার দিনের শেষ দিকে বলেছে, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা সম্পর্কিত জাতীয় কার্যক্রম সমন্বয়, পরিকল্পনা এবং মূল্যায়নের জন্য একটি জরুরি অপারেশন সেন্টার স্থাপন করা হয়েছে।

যদিও ব্রাজিলের প্রধান মাংস উৎপাদনকারী রাজ্যগুলো দক্ষিণে অবস্থিত, তবু সংক্রমণের ঘটনা নিশ্চিত হওয়ার পর থেকে সরকার সতর্ক রয়েছে। কিছু দেশে বন্য পাখির মধ্যে এভিয়ান ফ্লু দেখা দেয়ার পর, বাণিজ্যিক খামারের পাখিতে সংক্রমণ দেখা দিয়েছে বলে এই সতর্কতা নেয়া হয়েছে।

সপ্তাহান্তে স্বাস্থ্য মন্ত্রক বলেছে, এসপিরিটো সান্তোতে মানুষের মধ্যে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার ৩৩টি সন্দেহভাজন এইচ-ওয়ান এন-ওয়ান নমুনা পরীক্ষা করার পর, কোনো সংক্রমণ পাওয়া যায়নি। এলাকাটিতে গত সপ্তাহে ব্রাজিলের প্রথম বন্য পাখিতে সংক্রমণের ঘটনা নিশ্চিত হয়।

XS
SM
MD
LG