অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ৩৬টি ড্রোন ইউক্রেন বাহিনী ভূপাতিত করেছে


কিয়েভে একটি রুশ ড্রোন হামলার সময় শহরের আকাশে একটি ড্রোনের বিস্ফোরণ দেখা যায়। ২৫মে, ২০২৩।
কিয়েভে একটি রুশ ড্রোন হামলার সময় শহরের আকাশে একটি ড্রোনের বিস্ফোরণ দেখা যায়। ২৫মে, ২০২৩।

  • রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস জানিয়েছে, দুজন ইউক্রেনীয়কে রাশিয়ার বিদ্যুৎ লাইন এবং দুটি পারমাণবিক কেন্দ্র উড়িয়ে দেয়ার পরিকল্পনার জন্য গ্রেপ্তার করা হয়েছে। রুশ সংবাদ সংস্থা এ কথা জানায়।

  • পেন্টাগন জানায়, যুক্তরাষ্ট্র ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপের একটি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করছে। তারা আশা করছে, বৃহস্পতিবার আলোচনায় স্থল-ভিত্তিক বিমান প্রতিরক্ষা, গোলাবারুদ এবং ইউক্রেনীয় বাহিনীকে এফ সিক্সটিন জঙ্গী বিমান চালনা প্রশিক্ষণ দেয়া হবে।

বৃহস্পতিবার ইউক্রেন বলেছে, তার বাহিনী ইরানের তৈরি ৩৬টি শাহেদ ড্রোন গুলি করে ভূপাতিত করেছে যা রাশিয়া পশ্চিম ইউক্রেনের এলাকায় আক্রমণ করার জন্য ব্যবহার করেছিল।

রাশিয়া বারবার বিমান হামলা ব্যবহার করেছে। এর মধ্যে ইউক্রেনের অবকাঠামোগত স্থানগুলোকে ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে ড্রোনের আঘাত করেছে।

ক্রাইমিয়ায় রুশ-নিযুক্ত গভর্নর বৃহস্পতিবার বলেছেন, বিমান প্রতিরক্ষা বাহিনী এক রাতে ছয়টি ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে।

টেলিগ্রামে সের্গেই আকসিওনভ বলেছেন, কেউ নিহত বা আহত হয়নি।

রাশিয়ার ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বৃহস্পতিবার প্রকাশিত এক ভিডিওতে বলেছেন, তার বাহিনী ইউক্রেনের বাখমুত শহর থেকে সরে যেতে শুরু করেছে।

প্রিগোজিন বলেছিলেন, বাখমুতের জন্য দীর্ঘ যুদ্ধে তার ২০ হাজার যোদ্ধা নিহত হয়েছে। এর একদিন পরে এই ঘোষণা আসে।

হোয়াইট হাউসের কর্মকর্তারা বলেছেন, প্রিগোজিনের হতাহতের অনুমান তাদের নিজস্ব অনুমানের সাথে মেলে। তাদের অনুমান, রাশিয়ার ক্ষয়ক্ষতি ত্বরান্বিত হয়েছে। রাশিয়া সাম্প্রতিক দিনগুলোতে দাবি করেছে, তারা বাখমুত দখল করেছে। এদিকে ইউক্রেনীয় কর্মকর্তারা বলছেন, তারা শহরের জন্য লড়াই ছেড়ে দেয়নি এবং এটি ঘিরে রাখার চেষ্টা করছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG