অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান আগাম নির্বাচনের দাবিতে এখন নমনীয়


ফাইলঃ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ১৮ মে পাকিস্তানের লাহোরে তার বাসভবনে সাংবাদিকদের সাথে কথা বলছেন।
ফাইলঃ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ১৮ মে পাকিস্তানের লাহোরে তার বাসভবনে সাংবাদিকদের সাথে কথা বলছেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান আগাম নির্বাচনের জন্য এক বছর ধরে যে দাবি করে আসছেন সে বিষয়ে তিনি বুধবার নমনীয় হয়েছেন এবং বলেছেন যে তিনি দেশের দীর্ঘস্থায়ী রাজনৈতিক অস্থিরতার অবসান ঘটাতে সরকারের সাথে আলোচনার জন্য একটি কমিটি গঠন করছেন।

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার যদি এই প্রস্তাব গ্রহণ করে তবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং অর্থ সংকটে থাকা পাকিস্তানের মধ্যে থমকে থাকা আলোচনার মধ্য দিয়ে দেশের রাজনৈতিক উত্তেজনা প্রশমিত করতে সহায়তা করতে পারে। পাকিস্তান বর্তমানে খেলাপি ঋণ এড়ানোর চেষ্টা করছে।

নিজের দলের ইউটিউব চ্যানেলে দেওয়া এক ভাষণে ইমরান খান বলেন, " তারা যদি কমিটিকে বলে যে তাদের কাছে এর একটি সমাধান রয়েছে এবং আমাকে ছাড়া দেশ আরও ভালভাবে পরিচালনা করতে পারবে অথবা যদি তারা কমিটিকে বলে যে অক্টোবর মাসে নির্বাচন হলে তা পাকিস্তানের জন্য উপকার হবে তবে আমি পিছু হটবো”

বুধবার, ৭০ বছর বয়সী সাবেক ক্রিকেট তারকা থেকে ইসলামপন্থী রাজনীতিবিদ হয়ে ওঠা ইমরান খান এই বিরল প্রস্তাবটি দেন যখন দেশটিরসরকারি সম্পত্তি ও সামরিক স্থাপনায় হামলার অভিযোগে শেহবাজ শরিফের সরকার ইমরান খানের সমর্থকদের বিরুদ্ধে দমন-পীড়ন চালাচ্ছে । সংসদ সদস্য না হয়েও খান সরকারের বিরুদ্ধে একটি ব্যাপক বিরোধী আন্দোলনের নেতৃত্ব দেন।

গত বছর শেহবাজ শরিফের নেতৃত্বাধীন বিরোধী দলগুলোর একটি জোট অনাস্থা ভোটে ইমরান খানকে ক্ষমতাচ্যুত করে এবং তারপর থেকে তিনি নতুন করে নির্বাচনের জন্য আহ্বান জানিয়ে আসছেন। কোনো প্রমাণ ছাড়াই তিনি অভিযোগকরেন, শেহবাজ শরিফ, যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের সামরিক বাহিনী তাকে পদ থেকে অপসারণের ষড়যন্ত্র করেছিল। খান পরে অবশ্য বলেন যেতাকে ক্ষমতাচ্যুত করার পিছনে কেবলপাকিস্তানের সামরিক বাহিনী এবং শরিফ রয়েছে।

চলতি মাসের শুরুতে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর কর্মকর্তারা ইমরান খানকে গ্রেপ্তার করার পর তার দলের হাজার হাজার সমর্থক সহিংস বিক্ষোভ প্রদর্শন করে।

তিন দিন ধরে চলা সহিংসতার জবাবে ইমরান খানের সমর্থকরা রাওয়ালপিন্ডিতে সামরিক বাহিনীর সদর দপ্তরে হামলা চালায় এবংপূর্বাঞ্চলীয় শহর লাহোরে এক শীর্ষ আঞ্চলিক সেনা কমান্ডারের বাসভবন পুড়িয়ে দেয়।

দেশব্যাপী ঐ হামলার নিন্দা করা হয় এবং এর ফলে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির বেশ কয়েকজন শীর্ষ নেতা পদত্যাগ করেন। সাম্প্রতিক দিনগুলিতে খান তারঝাঁঝালো মন্তব্যে রাশ টেনেছেন।

সাবেক প্রধানমন্ত্রী বুধবার তার সমর্থকদের উদ্দেশ্যে এক ভিডিও বার্তায় বলেন, তিনি সরকারের সঙ্গে আলোচনার জন্য একটি কমিটি গঠন করতে প্রস্তুত। তিনি বলেন, অক্টোবরে অনুষ্ঠেয় পার্লামেন্ট নির্বাচন “পাকিস্তানের জন্য লাভজনক” হবে বলে যদি তার কমিটি নিশ্চিত হয় তাহলে তিনি আগাম ভোট গ্রহণের দাবি থেকে সরে আসবেন।

সংবিধান অনুযায়ী, অক্টোবর মাসে সংসদেরমেয়াদ শেষ হলে পরবর্তী ভোট হওয়ার কথা রয়েছে।

XS
SM
MD
LG