অ্যাকসেসিবিলিটি লিংক

গাজীপুর নির্বাচন বাংলাদেশের প্রকৃত ভোটের চিত্র তুলে ধরে: আমীর খসরু মাহমুদ চৌধুরী


বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, “গাজীপুর সিটি নির্বাচনে সরকার নিরপেক্ষতার চেষ্টা করায়, দেশের ভোটের আসল চিত্র ফুটে উঠেছে।” শুক্রবার (২৬ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, “আপনারা দেখেছেন যে গাজীপুরে একটি নির্বাচন হয়েছে ... তারা একটি সুষ্ঠু নির্বাচন দেখানোর চেষ্টা করেছিলো এবং আমরা সেই প্রচেষ্টার ফলাফল দেখেছি। এটাই বাংলাদেশের বাস্তব দৃশ্য।”

বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমের মা ও স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন বৃহস্পতিবার (২৫ মে) অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মো. আজমত উল্লাহ খানকে হারিয়ে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়েছেন। আমীর খসরু বলেন, “ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে গণতান্ত্রিক ও মানবাধিকার নিশ্চিত করতে জনগণের ভোটাধিকার পুনরুদ্ধার করা এখন অপরিহার্য।”

আমীর খসরু উল্লেখ করেন যে তাদের দল, রাজনীতিবিদ, সাংবাদিক ও অন্য পেশাজীবীরা ভোটের অধিকার নিশ্চিত করতে জনগণের সঙ্গে আন্দোলনে নেমেছে। দেশে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে না পারলে মানবাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধার করা যাবে না বলেও উল্লেখ করেন তিনি।

ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “সরকার আরেকটি আইন; 'অত্যাবশ্যকীয় সেবা আইন' প্রণয়ন করছে। যা যেকোনো প্রতিষ্ঠানের ওপর চাপিয়ে দেয়া যেতে পারে। ‘আরো দমন-পীড়নের জন্য আরো আইন প্রণয়ন করা হবে।”

তিনি আরো বলেন, “আমরা যদি আমাদের ভোটাধিকার প্রয়োগ করে গণতন্ত্র ফিরিয়ে আনতে না পারি, নির্বাচিত সরকার ও সংসদ প্রতিষ্ঠা করতে না পারি; তাহলে আগামী দিনে কোনো সরকারকে জনগণের সামনে জবাবদিহি করতে দাঁড়া করাতে পারবো না। সেজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।”

আমীর খসরু বলেন, “আগামী নির্বাচন অবশ্যই নিরপেক্ষ সরকারের অধীনে হতে হবে; এর বিকল্প নেই।বাংলাদেশের বর্তমান পরিস্থিতির পরিবর্তন আনতে এবং গণতান্ত্রিক অধিকার, নির্বাচনী পরিবেশ, সাংবিধানিক অধিকার ফিরিয়ে আনতে না পারলে এবং লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে না পারলে, সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না।”

তিনি আরো বলেন, “লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার আগে নির্বাচন নিয়ে আলোচনা করা এবং গণতন্ত্র পুনরুদ্ধার করা একটি বৃথা অনুশীলন।”

উল্লেখ্য, বেসরকারি ফলাফল অনুযায়ী গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি) নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী ও সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন দুই লাখ ৩৮ হাজার ৯৩৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আজমত উল্লা খান দুই লাখ ২২ হাজার ৭৩৭ ভোট পেয়েছেন। বৃহস্পতিবার (২৫ মে) দিবাগত রাতে, রিটার্নিং অফিসার মো. ফরিদুল ইসলাম বেসরকারিভাবে নির্বাচনের এই ফল ঘোষণা করেন।

XS
SM
MD
LG