অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের রাজধানীতে এ নাগাদ সবচেয়ে বড় ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া


পাভলো পেট্রোভ এবং ইউক্রেনের স্টেট ইমার্জেন্সি সার্ভিসের প্রেস সার্ভিসের এই ছবিতে, একজন দমকলকর্মী ইউক্রেনের কিয়েভে রাশিয়ার আক্রমণে ক্ষতিগ্রস্ত একটি তামাক কারখানায় আগুন নেভাচ্ছেন। (২৮ মে, ২০২৩)
পাভলো পেট্রোভ এবং ইউক্রেনের স্টেট ইমার্জেন্সি সার্ভিসের প্রেস সার্ভিসের এই ছবিতে, একজন দমকলকর্মী ইউক্রেনের কিয়েভে রাশিয়ার আক্রমণে ক্ষতিগ্রস্ত একটি তামাক কারখানায় আগুন নেভাচ্ছেন। (২৮ মে, ২০২৩)

যুদ্ধ শুরুর পর ইউক্রেনের রাজধানী কিয়েভে সবচেয়ে বড় ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। রবিবার কিয়েভের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের প্রস্তুতির সময় এই হামলার ঘটনা ঘটে। মেয়র ভিতালি ক্লিটশো এক ব্যক্তি নিহত হবার খবর জানিয়েছেন।

ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তারা ৫০টিরও বেশি ড্রোন ভূপাতিত করেছে, তবে তাৎক্ষণিকভাবে এটি পরিষ্কার নয় যে সমস্ত ড্রোন কিয়েভের উপরে ছিল নাকি দেশের বিভিন্ন জায়গায় ছিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির কার্যালয়ের প্রধান আন্দ্রেই ইয়ারমাক বলেন, “নিরাপত্তাহীন রাশিয়ানদের জন্য ইউক্রেনের ইতিহাস দীর্ঘদিন ধরেই বিরক্তিকর।“

জেলেন্সকি শনিবার বলেন, “আজ আরেকটি নিষেধাজ্ঞার দিন। ২২০টি কোম্পানি ও ৫১ জনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, যাদের অধিকাংশই রাশিয়ান- যারা সন্ত্রাসের জন্য কাজ করে।“

এদিকে, ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রক তাদের দৈনিক গোয়েন্দা আপডেটে বলেছে, রাশিয়া-রাষ্ট্র সমর্থিত মিডিয়া এবং ব্যবসায়িক গোষ্ঠীগুলি চায় অর্থনৈতিক মন্ত্রণালয় "যুদ্ধের অর্থনৈতিক চাহিদার মুখে অতিরিক্ত বেতন ছাড়াই" ছয় দিনের কর্মসপ্তাহের অনুমোদন যেন দেয়।

ব্রিটিশ মন্ত্রক টুইটারে জানিয়েছে, গ্রুপগুলো এরই মধ্যে রাশিয়ার মন্ত্রকে দীর্ঘ কর্মসপ্তাহের জন্য আবেদন করেছে।

আপডেটে বলা হয়েছে, মার্গারিটা সিমোনিয়ান, যাকে "শীর্ষস্থানীয় রাশিয়ার পক্ষে প্রচারক" হিসাবে বলা হয়, সম্প্রতি নাগরিকদের তাদের নিয়মিত কাজের পরে প্রতিদিন অস্ত্র কারখানায় অতিরিক্ত দুই ঘন্টা কাজ করার আহ্বান জানিয়েছেন।

ব্রিটিশ আপডেটে বলা হয়েছে, “অতিরিক্ত মজুরি ছাড়াই দীর্ঘ কর্মসপ্তাহের আহ্বান "সোভিয়েত স্টাইলের সামাজিক বাধ্যবাধকতার অনুভূতির প্রতিফলন ঘটায়। রাশিয়ার নেতৃত্ব সম্ভবত অর্থনৈতিক কর্মক্ষমতাকে যুদ্ধ জয়ের একটি নির্ণায়ক ফ্যাক্টর হিসাবে চিহ্নিত করে।"

XS
SM
MD
LG