অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে কুস্তিগিরদের ওপর পুলিশি হেনস্থা: নিন্দায় সরব নীরজ চোপড়া, সুনীল ছেত্রী


ভারতের কুস্তি ফেডারেশনের সভাপতির বিরুদ্ধে যৌন হেনস্থার প্রতিবাদে কুস্তিগিরদের আন্দোলনে উত্তপ্ত রাজধানী দিল্লি। রবিবার ২৮ মে নতুন সংসদ ভবন উদ্বোধনের দিনেই প্রতিবাদে নামেন সাক্ষী মালিক, ভিনেশ ফোগাট, বজরং পুনিয়ারা। নিজেদের দাবি নিয়ে সংসদ ভবন অভিযানকে কেন্দ্র করে পুলিশি হেনস্থার মুখে পড়েন তাঁরা। পরে আটকও হন। সেই নিয়ে ক্ষোভে ফেটে পড়লেন অলিম্পিক পদক জয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া, ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। সবার মুখেই একটাই কথা, ‘পরিস্থিতি অন্যভাবে সামলানো যেত।’

কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। বিজেপি সাংসদের গ্রেফতারির দাবিতে পথে নেমে এসেছেন দেশের প্রথম সারির কুস্তিগিররা। চলতি বছরের জানুয়ারি থেকেই কুস্তিগিরদের আন্দোলন শুরু হয়েছে।

দীর্ঘদিন ধরে যন্তরমন্তরে ধর্ণায় বসেছেন সাক্ষীরা। রবিবার সেই আন্দোলন অন্য মাত্রা নেয়। যন্তর মন্তর থেকে সংসদ ভবন অভিযানের ডাক দেওয়া হয়েছিল আন্দোলনকারীদের পক্ষ থেকে। কিন্তু দেশের মুখ উজ্জ্বল করা ক্রীড়াবিদদের আটকাতে পুলিশ যে পদ্ধতি নেয় তাতেই ক্ষুব্ধ দেশের প্রথম সারির খেলোয়াড়রা।

রবিবারের ঘটনার কিছু ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। তেমনই একটি ভিডিও পোস্ট করে নীরজ টুইটে লেখেন, "এটা দেখে মন খারাপ হয়ে গেল। পরিস্থিতি অন্যভাবে সামলানো যেত।"

গতকালের ঘটনা নিয়ে প্রশ্ন তুলেছেন সুনীলও। তিনি লেখেন, "কেন আমাদের কুস্তিগিরদের এভাবে টেনে নিয়ে যাওয়া হচ্ছে? আমার মনে হয় পরিস্থিতি অন্যভাবে নিয়ন্ত্রণ করা যেত।"

শুধু ক্রীড়া মহল নয়, রাজনৈতিক মহলেও এর প্রভাব পড়েছে। দেশের বিরোধী রাজনৈতিক দলগুলি সম্মিলিতভাবে পুলিশের ভূমিকার নিন্দা করে।

XS
SM
MD
LG