অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের মধ্যপ্রদেশে সরকারি গণবিবাহে কন্ডোম, গর্ভনিরোধক পিল উপহারে সরকারের প্রশংসা


ভারতে গণবিবাহ।
ভারতে গণবিবাহ।

গণবিবাহ ভারতে এক পরিচিত চিত্র। যাদের বিয়েতে প্রচুর অর্থ ব্যয় করার সামর্থ্য নেই, যারা সমাজে অনগ্রসর, আর্থিকভাবেও পিছিয়ে, তাঁদের জন্যই গণবিবাহের আয়োজন করে বিভিন্ন সরকারি বা অ-সরকারি সংগঠন। সেরকমই এক গণবিবাহের আসর বসেছিল ভারতের মধ্যপ্রদেশে রাজ্যে, বর্তমান মুখ্যমন্ত্রীর নামাঙ্কিত সরকারি সাহায্যে। আর সেখানেই, বিয়ের উপহারে দেওয়া হল কন্ডোম ও গর্ভনিরোধক পিল।

মধ্যপ্রদেশের একেবারে পশ্চিমে, গুজরাত ও রাজস্থানের সীমানা লাগোয়া জেলা ঝাবুয়া। এককালে মাড়বারের রাজপুতদের রাজত্ব ছিল। পরে করদ রাজ্য হিসেবে ব্রিটিশ আমলে প্রায় স্বাধীনভাবেই ছিল ঝাবুয়া। সেখানেই মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের নামাঙ্কিত ‘মুখ্যমন্ত্রী কন্যা বিবাহ/নিকাহ যোজনা’-র অধীনে বসেছিল গণবিবাহের আসর। সমাজের পিছিয়ে পড়া অংশ থেকে প্রায় ২৯৬ জন দম্পতিকে যথাযথ নিয়ম মেনে চার হাত এক করানো হয়। তুলে দেওয়া হয় উপহারের প্যাকেট। সেখানেই দেখা যায়, রয়েছে কন্ডোম ও কনট্রাসেপটিভ বা ‘গর্ভনিরোধক’ বড়ির প্যাকেট।

জেলা প্রশাসনের শীর্ষ কর্তা ভূরসিংহ রাওয়াত অবশ্য বলেছেন, এই উপহারের ব্যাপারে তাঁর জানা নেই। "এগুলো রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের কাজ হতে পারে। আমরা এসব করি না। আমাদের কাজ সুযোগসুবিধে পৌঁছে দেওয়া। এই প্রকল্পের অধীনে প্রত্যেকের কাছে ৪৯০০০ টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার করে দেওয়া হবে। পাশাপাশি, জল, খাদ্যবস্তু ও তাঁবু আমরা দিয়ে থাকি। কন্ডোম আমাদের দায়িত্ব নয়। এগুলো সম্ভবত স্বাস্থ্যদপ্তর কোনও সচেতনতা প্রসারের অংশ হিসেবে দিয়ে রেখেছে।"

২০০৬ সালে মধ্যপ্রদেশ সরকার এই প্রকল্প হাতে নিয়েছিল। এই প্রকল্পের আওতায় পাত্রীর পরিবারের হাতে তুলে দেওয়া হয় ৫৫০০০ টাকা। তবে মাঝে একবার বিতর্কেও জড়িয়েছিল এই প্রকল্প। অভিযোগ উঠেছিল, গণবিবাহের আগে পাত্রীদের অন্তঃসত্ত্বা কিনা পরীক্ষা করে দেখা হচ্ছে। কিন্তু সরকারের যুক্তি ছিল, নানা শারীরিক রোগ নিয়ে সচেতন হতেই এই পরীক্ষা। এবারে কন্ডোম বিলি যদিও নেটদুনিয়ায় প্রশংসা কুড়িয়েছে। এই উপহার পরিবার পরিকল্পনায় সচেতনতা বাড়াবে অনেকটাই, আশা নেটনাগরিকদের।

XS
SM
MD
LG