অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের আন্দোলনরত কুস্তিগিরদের গঙ্গায় পদক বিসর্জনের সিদ্ধান্ত সাময়িকভাবে স্থগিত


ভারতে আন্দোলনরত কুস্তিগিররা
ভারতে আন্দোলনরত কুস্তিগিররা

যৌন হেনস্থার বিরুদ্ধে ভারতীয় কুস্তিগিরদের প্রতিবাদ মঙ্গলবার ৩০ মে এক অন্য মাত্রা নেয়। দেশের জন্য জেতা আন্তর্জাতিক মেডেল হরিদ্বারের গঙ্গায় ভাসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন সাক্ষী মালিক, বজরং পুনিয়া, ভিনেশ ফোগাটরা।

তবে কৃষক নেতা নরেশ টিকায়েত-এর অনুরোধে গঙ্গার কাছে এসেও শেষ মুহূর্তে থমকে গেলেন তাঁরা। কেন্দ্র সরকারকে পাঁচ দিনের সময়সীমা বেঁধে দেন সাক্ষীরা।

কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে সরগরম হয়ে ওঠে গোটা দেশ। পথে নেমে প্রতিবাদ শুরু করেন কুস্তিগিররা। ধর্নায় বসেন তাঁরা। এই আন্দোলনকে প্রায় প্রথম থেকেই সমর্থন জানিয়েছিল রাকেশ টিকায়েতের কৃষক দল।

রবিবার ২৮ মে এই কৃষক দলের ডাকেই সংসদ ভবন অভিযানে গিয়েছিলেন আন্দোলনকারীরা । সেই অভিযানকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় দিল্লিতে। কুস্তিগিরদের ওপর দিল্লি পুলিশের অত্যাচারের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। যা নিয়ে গোটা দেশে নিন্দার ঝড় ওঠে।

এতকিছুর পরেও বিজেপি সাংসদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। অভিযোগ, কুস্তিগিরদের দাবির বিষয়ে সম্পূর্ণ উদাসীন মোদী সরকার। তাই দেশের জন্য লড়ে নিজেদের অর্জিত মেডেল হরিদ্বারের গঙ্গায় ভাসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন কুস্তিগিররা।

সেই মতো এদিন বিকেলে নিজেদের সব মেডেল ব্যাগে ভরে হরিদ্বারের ‘হর কি পৌরি’ ঘাটে জমায়েত হন সাক্ষীরা। সেখানেই কান্নায় ভেঙে পড়েন তাঁরা। বজরং পুনিয়াদের কান্না সরকারি সিদ্ধান্তে এখনও পর্যন্ত কোনও বদল ঘটায়নি। তবে এই খবর পেয়েই গঙ্গাঘাটে ছুটে আসেন কৃষক নেতা নরেশ টিকায়েত। আজই মেডেল না ভাসানোর জন্য হাতজোড় করে অনুরোধ করেন কুস্তিগিরদের। দীর্ঘক্ষণ আলোচনা করেন তাঁদের সঙ্গে। শেষে কুস্তিগিররা মেনে নেন কৃষক নেতার প্রস্তাব। কিন্তু যদি ৫ দিনের মধ্যে মোদী সরকার তাঁদের দাবি মেনে ব্রিজভূষণের বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেয় তাহলে তাঁরা আজকের মেডেল ভাসানোর সিদ্ধান্ত কার্যকর করবেন।

XS
SM
MD
LG