অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের উত্তর-পূর্বের মণিপুরে রাষ্ট্রপতি শাসন চায় কুকি জনগোষ্ঠী


ভারতের উত্তর-পূর্বের মণিপুরে রাষ্ট্রপতি শাসন চায় কুকি জনগোষ্ঠী
ভারতের উত্তর-পূর্বের মণিপুরে রাষ্ট্রপতি শাসন চায় কুকি জনগোষ্ঠী

ভারতের উত্তর-পূর্বের রাজ্য মণিপুরে রাষ্ট্রপতি শাসন চায় আন্দোলনরত কুকি জনগোষ্ঠী এবং সুশীল সমাজের একাংশ। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে তাঁরা পার্বত্য মণিপুরের জন্য স্বশাসিত শাসন ব্যবস্থা চালুর দাবিও করেছেন।

অমিত শাহ চার দিনের সফরে সোমবার দাঙ্গা বিধ্বস্ত ওই রাজ্যে গিয়েছেন। দুদিন ধরে বিবাদমান গোষ্ঠীগুলির সঙ্গে বৈঠক করেন তিনি। মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের প্রতি কুকিদের অনাস্থার কথা জানা থাকায় তিনি ওই সম্প্রদায়ের সঙ্গে দীর্ঘ সময় পৃথক বৈঠকও করেন। সেই বৈঠকেই স্বরাষ্ট্রমন্ত্রীকে স্পষ্ট বার্তা দেওয়া হয়, বীরেন সিংহকে গদিতে রেখে অশান্তি বন্ধ করা কঠিন।

ইতিমধ্যে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেশের সেনাধ্যক্ষর মণিপুর পরিস্থিতি নিয়ে মতবিরোধ সামনে চলে আসায় প্রশাসন চাপে পড়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী নাম না করে কুকিদের সন্ত্রাসবাদী জঙ্গি বলে অভিহিত করেছেন। অন্যদিকে, সেনাধ্যক্ষ সাফ বলেছেন, চলতি অশান্তিকে কোনও অবস্থাতেই দেশ বিরোধী অভ্যুত্থান বলা চলে না।

শুধু মুখ্যমন্ত্রীর ওই মন্তব্যই নয়, মণিপুরের চলতি অশান্তির মূলে মুখ্যমন্ত্রীর ভূমিকা নিয়ে শাসক দল বিজেপিতেও অসন্তোষ আছে। তিনি নিজে সংখ্যাগুরু মৈতেই সম্প্রদায়ের লোক। বিবাদ চলছে মৈইতেইদের সঙ্গে কুকিদের। জনজাতিগুলির অভিযোগ, পুলিশ প্রশাসন পুরোপুরি মৈতেইদের হয়ে কাজ করছে।

এদিকে, পার্বত্য মণিপুরের জন্য পৃথক প্রশাসনের পুরনো দাবিও তুলেছে কুকিদের বিভিন্ন সংগঠন।

অমিত শাহের কাছে তাদের প্রস্তাব, এখনই শান্তি ফেরানোর একটি উপায় হতে পারে পৃথক প্রশাসন। এছাড়া চলতি গোলমালের সিবিআই তদন্ত দাবি করে কুকিদের সংগঠনগুলি দাবি করেছে, সেই তদন্তে রাজ্য প্রশাসন হস্তক্ষেপ করতে পারবে না।

জানা গিয়েছে, এই সব শর্তের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী কথা দেন তিনি সব দাবিই বিবেচনা করবেন। তবে আপাতত ১৫ দিন হিংসা থেকে দূরে থাকতে হবে সব গোষ্ঠীকে।

অমিত শাহের বৃহস্পতিবার ১লা জুন দিল্লি ফিরে যাওয়ার কথা। তার আগে আন্দোলনকারীরা হিংসা বিরতির প্রতিশ্রুতি দেয় কিনা এবং প্রতিশ্রুতি মতো ১৫ দিন রাজ্য শান্ত থাকে কিনা সেদিকেই লক্ষ্য রাখছেন পর্যবেক্ষকরা।

XS
SM
MD
LG