অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের মণিপুরে শান্তি না ফেরালে কেন্দ্রকে পদক ফেরানোর হুঁশিয়ারি রাজ্যের ক্রীড়াবিদদের


ভারতের মণিপুরে শান্তি না ফেরালে কেন্দ্রকে পদক ফেরানোর হুঁশিয়ারি রাজ্যের ক্রীড়াবিদদের
ভারতের মণিপুরে শান্তি না ফেরালে কেন্দ্রকে পদক ফেরানোর হুঁশিয়ারি রাজ্যের ক্রীড়াবিদদের

ভারতের উত্তর-পূর্বের রাজ্য মণিপুর এখনও দুই জনজাতির সংঘর্ষে অগ্নিগর্ভ হয়ে রয়েছে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সেই রাজ্যের পরিস্থিতি পর্যালোচনা করতে উপস্থিত ছিলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এমনকী ভারতীয় সেনা প্রধান মনোজ পান্ডেও ঘুরে এসেছেন মণিপুরে। রাজ্যে দ্রুত শান্তি ও স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছেন শাহ। ইম্ফলে আসার পর থেকেই মণিপুরের বিভিন্ন রাজনৈতিক দল, কুকি ও মেইতি সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করেছেন তিনি। পাশাপাশি রাজ্যের নিরাপত্তা নিয়ে একাধিক বৈঠক করেছেন। বৃহস্পতিবার ১লা জুন স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেছেন, মণিপুর নিয়ে তদন্ত ও শান্তি কমিটি গঠন করার কথা।

একদিকে কুস্তিগিরদের আন্দোলন নিয়ে অস্বস্তিতে রয়েছে মোদী সরকার। মঙ্গলবার ৩০ মে কেন্দ্র সরকারকে ৫ দিনের সময় বেঁধে দিয়েছেন কুস্তিগিররা। যদি এই সময়ের মধ্যে কুস্তিগিরদের দাবি মানা না হয় তবে গঙ্গায় দেশের হয়ে লড়ে পাওয়া নিজেদের মেডেল ভাসিয়ে দেবেন। এই নিয়ে যখন উত্তাল গোটা দেশ, তখন মণিপুর ইস্যু নিয়ে মোদী সরকারের উপর আরও চাপ বাড়ালেন মণিপুরের অলিম্পিয়ানরা। দিলেন পদক ফিরিয়ে দেওয়ার হুঁশিয়ারি।

মণিপুরে শান্তি ফিরিয়ে আনার জন্য ব্যবস্থা নেওয়ার দাবি তুলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি লেখেন অলিম্পিক-এ পদকজয়ী ক্রীড়াবিদ মীরাবাঈ চানুরা। সেই তালিকায় আছেন ভারোত্তোলক কুঞ্জরানি দেবী, ভারতীয় মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বেমবেম দেবী, বক্সার এল সরিতা দেবীরা।

সেই চিঠিতে যেমন আছে মণিপুরে শান্তি ফেরানোর আর্জি, তেমনই আছে পদক ফেরানোর হুঁশিয়ারি। মীরাবাঈয়ের কথায়, "মণিপুরের শান্তি ফেরাতে কেন্দ্র সরকার যদি কোনও ব্যবস্থা না নেয়, তবে আমরা আমাদের পদক ফিরিয়ে দেব।"

ধ্যানচাঁদ পুরস্কারজয়ী অনিতা চানু সাংবাদিক বৈঠকে বলেন, "মণিপুরের ঐক্য রক্ষা করতে যদি অমিত শাহ কোনও প্রতিশ্রুতি না দেন, তাহলে ভারত সরকারের দেওয়া পুরস্কার আমরা ফিরিয়ে দেব।" জাতি সংঘর্ষ শুরু হওয়ার পর থেকেই মণিপুরে অবরুদ্ধ ২ নম্বর জাতীয় সড়ক। এই অচলাবস্থা কাটাতে যাতে অবিলম্বে উদ্যোগ নেওয়া হয়, সে দাবিও করা হয়েছে অমিত শাহকে লেখা ওই চিঠিতে।

XS
SM
MD
LG