অ্যাকসেসিবিলিটি লিংক

সারা ভারতে কমল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার-এর দাম


সারা ভারতে কমল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার-এর দাম
সারা ভারতে কমল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার-এর দাম

জুন মাসের শুরুতেই ভারতে বেশ অনেকটা কমে গেল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম। সূত্রের খবর, ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৮৫ টাকা কমানো হয়েছে। যার ফলে এখন কলকাতায় ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের দাম দাঁড়াল ১৮৭৫. ৫০ টাকা। ১ জুন থেকেই এই নতুন দাম কার্যকর হয়েছে।

উল্লেখ্য, গত এপ্রিল এবং মে মাসের শুরুতেও দাম কমেছিল এলপিজি সিলিন্ডারের। ফলত এই নিয়ে পরপর তিন মাসে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম কমল। তবে ১৯ কেজির সিলিন্ডারের দাম অনেকটা কমলেও ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম এখনও অপরিবর্তিত রয়েছে।

পশ্চিমবঙ্গের কলকাতায় এতদিন ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ছিল ১৯৬০.৫০ টাকা। আজ ১লা জুন নতুন দাম কার্যকর হওয়ার ফলে এটি কিনতে খরচ হবে ১৮৭৫.৫০ টাকা। অন্যদিকে রান্নার গ্যাস কিনতে সিলিন্ডার পিছু খরচ পড়বে ১১২৯ টাকা। তাই এই দাম পরিবর্তনে গৃহস্থের সংসারে তেমন কোনও প্রভাব পড়বে না।

কারণ, রান্নার জন্য গৃহস্থের বাড়িতে যে এলপিজি সিলিন্ডার ব্যবহৃত হয়, তা ১৪.২ কেজির। তার দাম কমানো হয়নি। যেগুলির দাম কমেছে, সেই ১৯ কেজির এলপিজি সিলিন্ডারগুলি বাণিজ্যিক ক্ষেত্রে, যেমন হোটেল, রেস্তোরাঁ, অনুষ্ঠান বাড়িতে ব্যবহার করা হয়। উল্লেখ্য, এভাবে পরপর তিনমাস বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমলেও ডোমেস্টিক সিলিন্ডারগুলির দাম এইমুহূর্তে কমবে কিনা, তা নিশ্চিত নয়।

XS
SM
MD
LG