অ্যাকসেসিবিলিটি লিংক

হত্যার পরিকল্পনায় অভিযুক্ত ইরানী সক্রিয়বাদীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা 


ফাইল ছবি-ইরানের প্রেসিডেন্সি প্রকাশিত একটি  ছবিতে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের এর সদস্যদের  সামরিক কুচকাওয়াজে অংশ নিতে দেখা যাচ্ছে। ২২ সেপ্টেম্বর,২০১৯।
ফাইল ছবি-ইরানের প্রেসিডেন্সি প্রকাশিত একটি  ছবিতে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের এর সদস্যদের  সামরিক কুচকাওয়াজে অংশ নিতে দেখা যাচ্ছে। ২২ সেপ্টেম্বর,২০১৯।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কোর এবং তাদের বহিরাগত অপারেশন সহযোগী আইআরজিসি-কুদসফোর্সের সদস্য এবং সহযোগীদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ওয়াশিংটন এদের বিরূদ্ধে যুক্তরাষ্ট্রের প্রাক্তন সরকারী কর্মকর্তা এবং সাংবাদিক সহ ইরানের ভিন্নমতাবলম্বীদের লক্ষ্য করে সন্ত্রাসী চক্রান্তে অংশ নেওয়ার অভিযোগ এনেছে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রক জানিয়েছে ইরান এবং তুরস্কের তিন ব্যক্তি, আইআরজিসি-কুদস এর সাথে যুক্ত একটি কোম্পানি এবং আইআরজিসি-এর গোয়েন্দা সংস্থার দুজন ঊর্ধ্বতন কর্মকর্তা , সাংবাদিক, কর্মী এবং বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে বহিরাগত প্রাণঘাতী অভিযানের পরিকল্পনায় জড়িত ছিল।

অর্থ মন্ত্রকের সন্ত্রাসবাদ এবং আর্থিক গোয়েন্দা বিষয়ক আন্ডার সেক্রেটারি, ব্রায়ান ই. নেলসন বলেন, “যুক্তরাষ্ট্রআইআরজিসি এবং তার [কুদস] বাহিনী দ্বারা চক্রান্ত ব্যাহত করার দিকে মনোনিবেশ করেছে। উভয়ই যাদেরকে তারা ইরানী শাসকের শত্রু বলে মনে করে, তাদেরকে হত্যার অসংখ্য প্রচেষ্টা এবং অন্যান্য সহিংসতা ও ভীতি প্রদর্শনে জড়িত রয়েছে।

নেলসন বলেন, "আমরা এই সন্ত্রাসী কর্মকাণ্ড এবং বিরোধী গোষ্ঠীকে, বিশেষ করে যারা ইরানি জনগণের সর্বজনীন মানবাধিকার ও স্বাধীনতার প্রতি সম্মানের পক্ষ সমর্থন করে, তাদের স্তব্ধ করার প্রচেষ্টাকে তুলে ধরবো এবং তা ব্যাহত করতে থাকব।"


ইরানের ভিন্নমতাবলম্বীদের লক্ষ্যবস্তু করার অভিযোগে অভিযুক্ত ইরানি সক্রীযবাদীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এটি সর্বসাম্প্রতিক নিষেধাজ্ঞা। ২০২১ সালে, অর্থ মন্ত্রক ইরানী সমালোচক এবং ভিওএ’র ফার্সি সংবাদকর্মি মাসিহ আলিনেজাদকে অপহরণকরার চেষ্টা করার জন্য ইরানী সক্রিয়বাদীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

XS
SM
MD
LG