অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সফরে মুসলিম লিগ নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যের তুমুল সমালোচনায় বিজেপি


ভারতের জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী
ভারতের জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী

জাতীয় কংগ্রেস নেতা ও প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী আপাতত দশ দিনের যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। সেখানে বিভিন্ন সভায় ভাষণে বারেবারেই ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা উঠে আসছে।

সেই পরিপ্রেক্ষিতে ভারতে বিজেপি নেতৃত্বও তাঁর সমালোচনা করতে ছাড়ছে না। যেমন কেন্দ্রের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর। রাহুল গান্ধীর একটি কথার সূত্র ধরে শুক্রবার অনুরাগ ইন্ডিয়ান ইউনিয়ন অফ মুসলিম লিগের চরিত্র বিশ্লেষণ করেছেন। আক্রমণ শানিয়েছেন রাহুল গান্ধীর বিরুদ্ধেও।

অনুরাগের প্রশ্ন, "ইন্ডিয়ান ইউনিয়ন অফ মুসলিম লিগ আবার কবে ধর্মনিরপেক্ষ হল? মহম্মদ আলি জিনহার আদি মুসলিম লিগের মতোই ইন্ডিয়ান ইউনিয়ন অফ মুসলিম লিগও দেশভাগ চেয়েছিল। তারাও শরিয়তি আইন ব্যবস্থা কায়েমের পক্ষে। তারা এমনকী সংসদে, বিধানসভায় এবং চাকরি ও শিক্ষায় মুসলিমদের জন্য সংরক্ষণ দাবি করেছে। এমন একটি দলকে কী করে কংগ্রেস নেতা ধর্ম নিরপেক্ষ বলেন?"

আসলে ওয়াশিংটনে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় রাহুল বলেন, "মুসলিম লিগ আর ইন্ডিয়ান ইউনিয়ন অফ মুসলিম লিগ এক নয়। দ্বিতীয়টি অবশ্যই ধর্মনিরপেক্ষ দল।"

প্রসঙ্গত, এই দলটি মূলত কেরলে এখনও তাদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে। পশ্চিমবঙ্গ-সহ দেশের অন্যান্য অংশে একটা সময় মুসলিম লিগও রাজনৈতিক দল হিসাবে ছিল। পরে তারা বিভিন্ন বড় দলের সঙ্গে মিশে যায়। তবে কেরলে ইন্ডিয়ান ইউনিয়ন অফ মুসলিম লিগ তাদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে। দক্ষিণের ওই রাজ্যে তাদের বিধায়ক আছে। একটা সময় ভাল সংখ্যায় সাংসদও ছিল এই দলের।

বিজেপি নেতা কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগের বক্তব্য, রাহুল গান্ধী যেহেতু কেরলের ওয়ানাডের সাংসদ ছিলেন তাই মুসলিম লিগ-এর প্রতি তার পক্ষপাতীত্ব আছে। কারণ ওয়ানাডে বিপুল সংখ্যায় মুসলিম ভোটার আছে।

রাহুলের কথার তীব্র প্রতিবাদ জানিয়েছেন বিজেপির জাতীয় মুখপাত্র সুধাংশু ত্রিবেদীও। তাঁর কথায়, "অতীতে কেরলে কংগ্রেস সরকারের শরিক হিসাবে মুসলিম লিগ মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ করে দেওয়ার চেষ্টা করে। রাজ্য জুড়ে প্রতিবাদ না হলে কংগ্রেস সরকার মুসলিম লিগের চাপের মুখে সিদ্ধান্ত প্রায় নিয়েই ফেলেছিল। এমন দল কিনা ধর্মনিরপেক্ষ!"

কেরলের বিজেপি নেতা কেজে আলফানস আবার রাহুলকে একেবারে ব্যক্তিগত আক্রমণ শানিয়ে বসেছেন। বলেছেন, "ওঁর পড়ালেখা, বুদ্ধিসুদ্ধি কম। ওঁকে ক্ষমা করে দেওয়া হোক।" বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালবিয়াও রাহুলকে খানিক ব্যক্তিগত আক্রমণ শানিয়েছেন। তিনি বলেছেন, "ধর্মের ভিত্তিতে দেশভাগে জিনহার মুসলিম লিগই দায়ী। রাহুল কি এটাও জানেন না?"

XS
SM
MD
LG