অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে স্পষ্টভাষী এক সক্রিয়বাদীর অপহরণ : ক্ষুব্ধ জনগণ ও অধিকার গোষ্ঠী


একটি সুশীল সমাজ গোষ্ঠীর সদস্যরা পাকিস্তানের করাচিতে, পাকিস্তানি মানবাধিকার আইনজীবী জিবরান নাসিরের অপহরণের নিন্দা জানাতে একটি বিক্ষোভের সময় তার ছবি সহ একটি ব্যানার ধরে রেখেছেন৷ 2 জুন, 2023।
একটি সুশীল সমাজ গোষ্ঠীর সদস্যরা পাকিস্তানের করাচিতে, পাকিস্তানি মানবাধিকার আইনজীবী জিবরান নাসিরের অপহরণের নিন্দা জানাতে একটি বিক্ষোভের সময় তার ছবি সহ একটি ব্যানার ধরে রেখেছেন৷ 2 জুন, 2023।

পাকিস্তানে সশস্ত্র ব্যক্তিরা দক্ষিণের বন্দর শহর করাচিতে একজন বিশিষ্ট আইনজীবী এবং মানবাধিকার কর্মীকে তার বাড়ির কাছে থেকে অপহরণ করেছে বলে অভিযোগ রয়েছে।

পরিবারের সদস্য ও কর্মীরা শুক্রবার জানান, জিবরান নাসির ও তার স্ত্রী মানশা পাশা বৃহস্পতিবার গভীর রাতে বাড়ি ফিরছিলেন, এমন সময় একটি অভিজাত পাড়ায় দুটি গাড়ি তাদের গাড়ি আটকে তাকে নিয়ে যায়।

পাশা শুক্রবার নাসিরের মুক্তির জন্য এবং তার অপহরণের পিছনে যারা রয়েছে তাদের বিরুদ্ধে "অবিলম্বে ব্যবস্থা নেওয়ার" দাবিতে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন। তিনি কাউকে দোষ দেননি বা কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি।

পাশা তার অভিযোগে বলেন, “ অস্ত্র-শস্ত্রসহ প্রায় ১৫ জন লোক সাধারণ পোশাকে গাড়ি থেকে বেরিয়ে আসে এবং আমার স্বামীকে গাড়ি থেকে বের হতে বাধ্য করে এবং মারধর করে তাকে তাদের গাড়ির দিকে নিয়ে যায়।”

পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত চলছে।

নাসিরের নিখোঁজ হওয়া স্থানীয় ও আন্তর্জাতিক অধিকার গোষ্ঠীগুলোকে ক্ষুব্ধ করেছে। মানবাধিকার কর্মী, সাংবাদিক এবং আইনজীবীরা অপহরণের বিরুদ্ধে শুক্রবার করাচিতে বিক্ষোভ করেছেন।

পাকিস্তানের স্বাধীন মানবাধিকার কমিশন, বা এইচআরসিপি বলেছে তারা "গভীরভাবে উদ্বিগ্ন" যে আইনজীবী এবং কর্মীকে অজ্ঞাত ব্যক্তিরা অপহরণ করেছে।

এই নজরদারি গোষ্ঠীটি বলেছে, "আমরা দাবি করছি যে তাকে অবিলম্বে নিরাপদে পুনরুদ্ধার করা হোক, এবং তার অপহরণকারীদের আইনের অধীনে জবাবদিহিতার আওতায় আনা হোক।”

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে বলেছে, "কর্তৃপক্ষকে দ্রুত এবং নিরপেক্ষভাবে তদন্ত করতে হবে এবং তার অবস্থান নির্ধারণ করতে হবে।"

যুক্তরাজ্য ভিত্তিক ওয়াচডগ দাবি করেছে, "জিবরান যদি রাষ্ট্রীয় হেফাজতে থাকেন, তবে তাকে অবিলম্বে মুক্তি দিতে হবে অথবা, যদি যথেষ্ট প্রমাণ থাকে, তাহলে তাকে একটি বেসামরিক আদালতে হাজির করতে হবে এবং তার বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে স্বীকৃত অপরাধের জন্য অভিযুক্ত করা হবে।”

নাসির পাকিস্তানে মানবাধিকার লঙ্ঘনের একজন সোচ্চার সমালোচক এবং সক্রিয়ভাবে সংখ্যালঘু সম্প্রদায়ের মামলা পরিচালনা করেন।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে, তিনি ক্রমবর্ধমানভাবে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ, বা পিটিআই, দলের সমর্থকদের উপর সরকারের দেশব্যাপী দমন অভিযানের সমালোচনা করেছেন। এর পেছনে শক্তিশালী সামরিক বাহিনীর হাত রয়েছে বলে অভিযোগ করেছেন নাসির।

XS
SM
MD
LG