অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও সুদানে যুদ্ধ-পরিস্থিতির আরও অবনতি


সুদানের খার্তুমের আল্লামাত জেলায় হামলার পর লোকজন তাদের বিধ্বস্ত বাড়ির ধ্বংসাবশেষ পরীক্ষা করছে। (১ জুন, ২০২৩)
সুদানের খার্তুমের আল্লামাত জেলায় হামলার পর লোকজন তাদের বিধ্বস্ত বাড়ির ধ্বংসাবশেষ পরীক্ষা করছে। (১ জুন, ২০২৩)

যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যস্থতায় যুদ্ধবিরতি ভেঙে যাওয়ার পর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও সুদানের যুদ্ধরত জেনারেলদের মধ্যে লড়াই তীব্রতর হয়। সেই সাথে শুক্রবার বৃহত্তর খার্তুমে গোলাবর্ষণ শুরু হয়। খার্তুমে শুক্রবার আরও বেশি করে গোলা বর্ষণ হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, খার্তুমের পূর্বাংশে এবং রাজধানীর বোন শহর ওমদুরমানের রাষ্ট্রীয় টেলিভিশন ভবনের আশেপাশে নীল নদের তীরে “আর্টিলারি ফায়ার” চালানো হয়েছে।

মানবিক সহায়তার জন্য অস্ত্রবিরতিতে মধ্যস্থততার বার বার চেষ্টা সত্ত্বেও প্রায় সাত সপ্তাহ ধরে নিয়মিত সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর র‍্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যে লড়াই খার্তুম এবং দারফুরের পশ্চিমাঞ্চলে ছড়িয়ে পড়েছে।

সেনাবাহিনী ঘোষণা করেছে, তারা সুদানের অন্যান্য অংশ থেকে "খার্তুম অঞ্চলে অভিযানে" অংশ নিতে আরও শক্তিশালী বাহিনী নিয়ে এসেছে।

সুদানের বিশ্লেষক খোলুদ খায়ের বলেন, শহরের রাস্তা থেকে আধাসামরিক বাহিনীকে সরিয়ে নিতে সেনাবাহিনী “ব্যাপক অভিযান শুরু করবে” বলে ধারণা করা হচ্ছে।

ওয়াশিংটন বৃহস্পতিবার যুদ্ধরত পক্ষগুলির উপর নিষেধাজ্ঞা আরোপ করে তাদের উভয়কেই "ভয়ঙ্কর" রক্তপাত উস্কে দেওয়ার জন্য দায়ী করেছে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রক সুদানের সশস্ত্র বাহিনীর দুটি প্রধান অস্ত্র কোম্পানি, ডিফেন্স ইন্ডাস্ট্রিজ সিস্টেম এবং সুদান মাস্টার টেকনোলজিকে কালো তালিকাভুক্ত করেছে।

এছাড়া আরএসএফ কমান্ডার মোহাম্মদ হামদান দাগলো ও তার পরিবারের নিয়ন্ত্রিত দুটি কোম্পানি আল জুনায়েদ মাল্টি অ্যাক্টিভিটিস কোম্পানি ও অস্ত্র ব্যবসায়ী ট্রাডিভ জেনারেল ট্রেডিং-এর ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রক সেনাবাহিনী ও আরএসএফ কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে, কোন নাম উল্লেখ না করে বলেছে, তারা ”সুদানের গণতান্ত্রিক রূপান্তরকে ক্ষুণ্ন করার সঙ্গে ” জড়িত।

ওয়াশিংটন শুক্রবার ঘোষণা করেছে যে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আগামী সপ্তাহে সৌদি আরব সফর করবেন যেখানে তিনি "আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে কৌশলগত সহযোগিতা" নিয়ে আলোচনা করবেন।

সুদানে একটি টেকসই যুদ্ধবিরতির মধ্যস্থতা করার জন্য উভয় দেশের প্রচেষ্টার পরেই তার এই সফর হচ্ছে।

XS
SM
MD
LG