অ্যাকসেসিবিলিটি লিংক

মেয়র তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার শুনানি ১৪ আগস্ট


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের বিরুদ্ধে দায়ের করা আদালত অবমাননার মামলার শুনানি হবে আগামী ১৪ আগস্ট। আপিল বিভাগে করা এ আবেদনের পরিপ্রেক্ষিতে, সোমবার (৫ জুন) চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ১৪ আগস্ট দিন নির্ধারণ করেছেন। এর আগে, রবিবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট শাহ আহমদ বাদল এ মামলা দায়ের করেন।

আদালতে, আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মহসিন রশিদ। সঙ্গে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, মামলার বাদী অ্যাডভোকেট শাহ আহমদ বাদল, অ্যাডভোকেট কামরুল ইসলাম সজল ও অ্যাডভোকেট মামুন মাহবুব।

মেয়র তাপসের পক্ষে ছিলেন, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বার সভাপতি অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলালসহ শতাধিক আইনজীবী।

মামলায়, আদালত অবমাননামূলক বক্তব্যের কারণে মেয়র তাপসকে আদালতে তলব করার নির্দেশনা চাওয়া হয়েছে। গত ২৩ মে একটি জাতীয় দৈনিকে মেয়র তাপসের বক্তব্য প্রকাশিত হয়। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, “একজন চিফ জাস্টিসকে নামিয়ে দিয়েছিলাম।”

গত ২৪ মে, ঢাকা দক্ষিণের মেয়রের এই বক্তব্য আপিল বিভাগের নজরে আনেন সংবিধানের অন্যতম প্রণেতা ব্যারিস্টার এম আমীর উল ইসলাম। এসময় তার সঙ্গে বিএনিপন্থি সব শীর্ষ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

আপিল বিভাগে তাপসের বক্তব্য তুলে ধরে ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম বলেছিলেন, “বাংলাদেশের জনগণ বিচার বিভাগের দিকে তাকিয়ে থাকে। মেয়র বলেছেন, একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম। তিনি গর্ব করে বলেন, যা দুর্ভাগ্যজনক।”

আইনজীবী শাহ আহমদ বাদল সাংবাদিকদের বলেন, “আপিল বিভাগ থেকে কোনো সিদ্ধান্ত না আসায় আমরা তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেছি।”

XS
SM
MD
LG