অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব পরিবেশ দিবসে বালুশিল্পের মাধ্যমে প্লাস্টিক বর্জনের বার্তা ভারতের বালুশিল্পী সুদর্শনের


বিশ্ব পরিবেশ দিবসে বালুশিল্পের মাধ্যমে প্লাস্টিক বর্জনের বার্তা ভারতের বালুশিল্প সুদর্শনের
বিশ্ব পরিবেশ দিবসে বালুশিল্পের মাধ্যমে প্লাস্টিক বর্জনের বার্তা ভারতের বালুশিল্প সুদর্শনের

সারা বিশ্ব জুড়ে ৫ জুন ৫০তম বিশ্ব পরিবেশ দিবস পালিত হচ্ছে। বিশ্ব উষ্ণায়নের এই পরিস্থিতিতে ৫ই জুন দিনটা যেন আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আর এই বিশেষ দিনে নিজের বালুশিল্পের মাধ্যম বিশেষ বার্তা দিলেন ভারতের ওড়িশার বিশিষ্ট বালুশিল্পী সুদর্শন পট্টনায়ক।

ওড়িশার পুরীর সমুদ্র তটে প্লাস্টিক বর্জনের বার্তা সুদর্শন ফুটিয়ে তুললেন তাঁর শিল্পের মাধ্যমে। নীল রঙের একটি বিশালাকার কচ্ছপ তৈরি করেছেন তিনি। সেই কচ্ছপের ওপর তার খোলের বদলে রয়েছে অসংখ্য প্লাস্টিকের বোতল, এমনই মনে হচ্ছে সেই বালির স্থাপত্য দেখে।

অর্থাৎ সমুদ্রের জলে অসংখ্য প্লাস্টিক মিশে যাওয়ার ফলে ক্ষতি হচ্ছে সামুদ্রিক প্রাণীদের, এমন কথাই বোঝাতে চেয়েছেন সুদর্শন। কচ্ছপের পাশাপাশি বালি দিয়ে হ্যাশট্যাগ #বিটপ্লাস্টিকপলিউশন এবং #হ্যাশট্যাগআনপ্লাস্টিকইন্ডিয়া লিখেছেন তিনি।

প্রসঙ্গত, চলতি বছরে বিশ্ব পরিবেশ দিবসের থিম বিট প্লাস্টিক পলিউশন। সেই থিমই তুলে ধরেছেন সুদর্শন। যেকোনও বিশেষ ঘটনা বা বিশেষ দিনেই নিজের শিল্পের মাধ্যমে তা উদযাপন করেন সুদর্শন। এর আগে মহিলা রাষ্ট্রপতির অভিষেকের সময়ও বালুশিল্পের মাধ্যমে তিনি অভিনন্দন জানিয়েছিলেন নব নির্বাচিত রাষ্ট্রপতিকে।

XS
SM
MD
LG