অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের উত্তর-পূর্বে মণিপুরে জঙ্গি নিধন অভিযানে নিহত বিএসএফ জওয়ান


ভারতের উত্তর-পূর্বে মণিপুরে জঙ্গি নিধন অভিযানে নিহত বিএসএফ জওয়ান
ভারতের উত্তর-পূর্বে মণিপুরে জঙ্গি নিধন অভিযানে নিহত বিএসএফ জওয়ান

ভারতের উত্তর-পূর্বের রাজ্য মণিপুরে জঙ্গি নিধন অভিযানে প্রাণ গেল এক বিএসএফ জওয়ানের। গুরুতর আহত অসম রাইফেলসের দুই জওয়ান। তাঁদের চিকিৎসার জন্য রাজধানী ইম্ফলে নিয়ে যাওয়া হয়েছে।

সেনা বাহিনীর তরফে টুইটে সংঘর্ষের ঘটনা জানানো হয়েছে। বলা হয়েছে মঙ্গলবার ৬ জুন সকালে সীমান্ত লাগোয়া এলাকায় জঙ্গি বিরোধী অভিযান শুরু হয়। জঙ্গিদের গুলিতে ঘটনাস্থলেই মারা যান এক বিএসএফ জওয়ান।

তাঁর নাম-পরিচয় জানাতে পারেনি সেনা। ঘটনাস্থল সম্পর্কেও আভাস দেয়নি সেনা বাহিনী। সেনা সূত্রে শুধু জানানো হয় খুব বড় অভিযান শুরু করা হয়েছে মঙ্গলবার সকালে। অভিযান চলবে।

সোমবার বেশি রাতে কুকি জঙ্গিরা বেশ কিছু গ্রামে হামলা চালায়। পশ্চিম ইম্ফলের গ্রামে হামলা চলে। ঘরবাড়িতে আগুন লাগিয়ে দেয় জঙ্গিরা। আগুনের হাত থেকে বাঁচতে বাইরে বেরিয়ে আসা গ্রামবাসীদের উপর গুলি চালানো হয়। গুলিবিদ্ধ হয়ে তিনজন মারা যায়। রবিবার জঙ্গি হামলায় প্রাণ যায় আরও দুই বাসিন্দার।

শনিবার জঙ্গিরা এক কংগ্রেস বিধায়কের বাড়িতে আগুন ধরিয়ে দেয়। বিধায়ক পরিবার নিয়ে কোনও রকমে পালিয়ে বাঁচেন। তাঁর বাড়ি পুড়ে ছাই হয়ে গিয়েছে।

কুকিরা মণিপুরে দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ জাতি হলেও মণিপুরের পাহাড়ি এলাকায় তাদের দাপট বেশি। যেভাবে কুকি সংগঠনগুলি নিরাপত্তা বাহিনী এবং অ-কুকি গ্রামে হামলা অব্যাহত রেখেছে তা থেকে প্রশাসন মনে করছে পার্বত্য মণিপুরকে মুক্তাঞ্চল করে তোলার পরিকল্পনা করেছে ওই জনজাতি। বিশেষ করে রাজ্যে সংখ্যাগুরু মইতেই সম্প্রদায়কে পাহাড় ছাড়া করার লক্ষ্য নিয়ে তারা এগোচ্ছে।

XS
SM
MD
LG