অ্যাকসেসিবিলিটি লিংক

অভিযুক্তর শাস্তির দাবিতে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন আন্দোলনরত ভারতীয় কুস্তিগিররা


ভারতে আন্দোলনরত কুস্তিগিররা
ভারতে আন্দোলনরত কুস্তিগিররা

বুধবার ৭ জুন কেন্দ্রীয় ভারতের কুস্তি ফেডারেশনের সভাপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনে তার শাস্তির দাবিতে আন্দোলনরত কুস্তিগিরদের আলোচনার জন্য ডেকেছিলেন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। তাঁর বাসভবনে গিয়ে দেখা করে পাঁচ দফা দাবি জানিয়ে এলেন আন্দোলনরত কুস্তিগিররা।

পাঁচ দফা দাবি -

ব্রিজভূষণ শরণ সিংকে অবিলম্বে গ্রেফতার করতে হবে।

কুস্তি ফেডারেশনে যেন ওই পরিবারের কেউ না যুক্ত থাকেন।

জাতীয় কুস্তি ফেডারেশনের মাথায় কোনও মহিলাকে বসাতে হবে।

অবিলম্বে কুস্তি ফেডারেশনে প্রক্রিয়া মেনে নির্বাচন করতে হবে।

নতুন সংসদ ভবন উদ্বোধনের দিন কুস্তিগিরদের বিরুদ্ধে যে মামলা দায়ের হয়েছে তা প্রত্যাহার করতে হবে।

ব্রিজভূষণ বিজেপির সাংসদও বটে। ফলে কেন্দ্রীয় সরকারের নীরবতা নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলেছিলেন, বিজেপির লোক বলেই কি ‘বেটি বাঁচাও’য়ে নজর দিচ্ছে না দিল্লি?

এরমধ্যে নয়া সংসদ ভবন উদ্বোধনের দিন ২৮ জুন কুস্তিগিরদের উপর পুলিশের লাঠিচার্জ ও গ্রেফতারি পরিস্থিতি আরও উত্তপ্ত করে তোলে। কৃষক সংগঠনগুলিও এ নিয়ে আন্দোলনের পাশে দাঁড়িয়েছে।

শনিবার বেশি রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে বসেছিলেন কুস্তিগিররা। তারপর নর্দান রেলের চাকরিতে সাক্ষী মালিকের যোগ দেওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়ায়, ভুয়ো খবর ছড়ায় যে আন্দোলন থেমে যাবে। মিথ্যে খবর ছড়ায় যে নাবালিকা কুস্তিগির ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেছিল, সে তা প্রত্যাহার করে নিয়েছে।

এ হেন পরিস্থিতিতে মঙ্গলবার অলিম্পিকে পদকজয়ী কুস্তিগির বজরং পুনিয়া সংবাদমাধ্যমে বলেন, ‘অমিত শাহের সঙ্গে আমাদের কোনও সেটিং হয়নি। বিচার না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’ তারপরেই তাঁদের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানান কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী। তাঁর সঙ্গে দেখা করে নির্দিষ্ট পাঁচটি দাবি জানিয়ে এলেন বজরং, সাক্ষী, ভিনেশ-রা।

XS
SM
MD
LG